September 30, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, May 9th, 2022, 8:22 pm

গাছবাড়িয়া সরকারি কলেজে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্ণার উদ্বোধন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, আর্দশ ও দেশপ্রেম শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিতে চন্দনাইশ উপজেলার গাছবাড়িয়া সরকারি কলেজে নবরূপে নান্দনিকভাবে স্থাপন করা হয়েছে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার’। কলেজের লাইব্রেরি ভবনে স্থাপিত এ কর্ণারটি সোমবার(৯ মে) কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) ড. সুব্রত বরণ বড়ুয়া উদ্বোধন করেন, একটি প্রেস বিজ্ঞিপ্তির মাধ্যমে জানা যায়।
উদ্বোধন অনুষ্ঠানে কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক মোহাম্মদ হাসান ছরওয়ারের সঞ্চালনায় অন্যদের বক্তব্য রাখেন প্রফেসর আবু বকর মজুমদার, কলেজের হিসাব বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ও লাইব্রেরি কমিটির আহবায়ক মোহাম্মদ ফখরুল মাওলা, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান মোঃ আবদুল খালেক, অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান ফরিদুল আলম, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রদীপ কুমার দেব, ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক বিশ্বজিত দাশ। এ অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সহকারী অধ্যাপক মোঃ সাইফুল্লাহিল হোসাইন চৌধুরী, মুহাম্মদ জানে আলম, কে এম আতিকুর রহমান, মোহাম্মদ সাইফুর রহমান, মুহাম্মদ আনিসুজ্জামান, মোঃ ফোরকান, দেওয়ান মোঃ জানে আলম, মোহাম্মদ ইলিয়াছ মিঞা, প্রভাষক আবুল কালাম আজাদ, গোলনাহার আক্তার, মোঃ মিজান উদ্দীন খান, ইশতিয়াক ইবনে ওয়াহিদ, নিলুফা ইয়ামিন, আবু বকর, শেফায়াত হোসেন, নুপুর শর্মা, চৈতী বড়ুয়া, মোঃ রহমত উল্লাহ, ইসরাত জাহান, ইয়াছমিন আক্তার, উজ্জ্বল বড়ুয়া, মোঃ কামরুজ্জামান, মোঃ সোহেল, সহকারী লাইব্রেরিয়ান মোঃ শফিউল আলম, কলেজ ছাত্রলীগের আহবায়ক মো. সাইফুল বাবু ,যুগ্ন আহবায়ক মো. আবিদুল ইসলাম ও সাফাতুন নুর চৌধুরৗ প্রমুখ।
বঙ্গবন্ধু কর্নারে রয়েছে একটি পাঠাগার, যেখানে বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বিভিন্ন বই স্থান পেয়েছে। রয়েছে বঙ্গবন্ধুর নিজের লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা, আমার দেখা নয়াচীন’ইত্যাদি। বই পড়ার ব্যবস্থাসহ দেয়ালে বঙ্গবন্ধুর বিশাল পোর্ট্রেট ,পারিবারিক ছবি, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ছবি, এক নজরে বঙ্গবন্ধুর সংক্ষিপ্ত জীবনী, বঙ্গবন্ধুর বিভিন্ন উক্তি, তাঁর জন্ম থেকে মৃত্যু পর্যন্ত গোটা ইতিহাসের একটি ধারাবাহিক চিত্র সুদৃশ্যভাবে উপস্থাপন করা হয়েছে কর্ণারটিতে। ছাত্র , ছাত্রীরা কর্নারে বসে লাইব্রেরিতে রক্ষিত বই পাঠের মাধ্যমে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে পারবে। এছাড়া বঙ্গবন্ধু কর্নারে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর ওপর দুই শতাধিক বইও স্থান পেয়েছে।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মুক্তিযুদ্ধ কর্ণার স্থাপনের জন্য কলেজ অধ্যক্ষসহ শিক্ষকমন্ডলীকে ধন্যবাদ জানিয়ে কলেজের অর্থনীতি বিভাগের অনার্স ৪র্থ বর্ষের শিক্ষার্থী নাহিদা আকতার বলেন, জাতির জনক বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কে সকল শিক্ষার্থীর সম্যক ধারণা থাকা উচিত। এই কর্ণারটি স্থাপনের মাধ্যমে কলেজের সকল ছাত্র-ছাত্রী খুব সহজেই বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কে জ্ঞানলাভের পথ সুগম হলো। কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) ড. সুব্রত বরণ বড়ুয়া বলেন, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নারের মাধ্যমে আগামী প্রজন্ম বঙ্গবন্ধুর চেতনায় উজ্জীবিত হবে। বঙ্গবন্ধুর চেতনা ধারণ করে দেশকে এগিয়ে নিতে তরুণ প্রজন্মকে দায়িত্বশীল হতে উৎসাহ যোগাবে এবং মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে সহায়ক হবে ।

—প্রেস বিজ্ঞপ্তি