July 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, February 9th, 2024, 8:45 pm

গাজায় ইসরায়েলি হামলাকে ‘বেপরোয়া’ বললেন বাইডেন

অনলাইন ডেস্ক :

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার রাফাতে ইসরায়েলি বিমান হামলায় কমপক্ষে ১৩ জন নিহত হয়েছে। ইসরায়েলি প্রধানমন্ত্রী গাজায় হামলা বাড়ানোর প্রতিশ্রুতি দেওয়ার পর বৃহস্পতিবার এই হামলা চালিয়েছে দেশটির সেনারা। গাজায় ইসরায়েলের সামরিক প্রতিক্রিয়াকে ‘বেপরোয়া’ বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন সংবাদমাধ্যম এপি এই খবর জানিয়েছে। বুধবার গাজায় একটি বর্ধিত যুদ্ধবিরতির প্রস্তাবে হামাসের দেওয়া শর্তগুলো প্রত্যাখ্যান করেছিলেন নেতানিয়াহু। সেগুলোকে বিভ্রান্তিকর বলে মন্তব্য করেন তিনি। তখন চুক্তির পরিবর্তে ‘পূর্ণ বিজয়’ না হওয়া পর্যন্ত যুদ্ধ চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। এর পরই রাফাতে হামলার ঘটনাটি ঘটেছে। গাজায় ইসরায়েলের এ সামরিক প্রতিক্রিয়াকে ‘বেপরোয়া’ বলে অভিহিত করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

বৃহস্পতিবার সন্ধ্যায় সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় তিনি আরও বলেন, চলমান এ যুদ্ধে বর্ধিত বিরতিতে সম্মত হওয়ার জন্য ইসরায়েল এবং হামাসকে চাপ দেওয়ার জন্য ‘অক্লান্তভাবে’ কাজ করে যাচ্ছেন তিনি। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রয়োজনীয় সমর্থন জোগাড়ে রাজনৈতিক চাপের মধ্যে রয়েছেন বাইডেন। গাজায় ইসরায়েলের আগ্রাসনকে সমর্থনের জন্য ইতোমধ্যেই অনেকেরই রোষানলে পড়েছেন তিনি। তাই আরব-আমেরিকান সম্প্রদায়ের মতো দেশটির অন্যান্যের কাছে নিজের গ্রহণযোগ্যতা বাড়াতে এখন অনেকটাই সচেতন বাইডেন। মিসরের সঙ্গে বেশিরভাগ সিল করা সীমান্তবর্তী একটি শহর রাফা। সেখানে গাজা উপত্যকার অর্ধেকেরও বেশি বাসিন্দা পালিয়ে গেছে।

গাজায় মানবিক সহায়তা পৌঁছানোর প্রধান প্রবেশদ্বারও এটি। মিসর সতর্ক করে বলেছে, সেখানে যেকোনও ধরনের স্থল অভিযান বা সীমান্ত জুড়ে ব্যাপক বাস্তুচ্যুতি ইসরায়েলের সঙ্গে দেশটির ৪০ বছর পুরনো শান্তি চুক্তিকে ক্ষতিগ্রস্ত করবে। ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামাসের হামলায় অন্তত এক হাজার ২০০ ইসরায়েলি নিহত হন। তাদের প্রায় সবাই বেসামরিক লোক। তখন আনুমানিক ২৫০ জনকে জিম্মি করে গাজায় নিয়ে যায় সশস্ত্র যোদ্ধারা। এ হামলার প্রতিক্রিয়ায় গাজায় হামাসের বিরুদ্ধে পাল্টা হামলা শুরু করে ইসরায়েলি সেনাবাহিনী। গাজার স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তাদের মতে, ইসরায়েলি সেনাদের হাতে অঞ্চলটিতে এখন পর্যন্ত ২৭ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাদের দুই-তৃতীয়াংশই নারী ও শিশু।