June 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, October 31st, 2023, 9:37 pm

গাজায় ইসরায়েলি হামলায় দৈনিক ৪২০ শিশু হতাহত

অনলাইন ডেস্ক :

অবরুদ্ধ গাজায় ইসরায়েলের নির্বিচার বিমান হামলা টানা তিন সপ্তাহেরও বেশি সময় ধরে অব্যহত। জাতিসংঘের শিশু নিরাপত্তা ও অধিকার বিষয়ক সংস্থা ইউনিসেফ জানিয়েছে, ইসরায়েলি বাহিনীর হামলায় গাজায় দৈনিক হতাহত হচ্ছে ৪২০ জনেরও বেশি ফিলিস্তিনি শিশু। মঙ্গলবার (৩১ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা। ইউনিসেফের নির্বাহী পরিচালক ক্যাথরিন রাসেল জানিয়েছেন, ইসরায়েলের নির্বিচার হামলায় গাজা উপত্যকায় প্রতিদিন ৪২০ জনেরও বেশি শিশু নিহত বা আহত হচ্ছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে তিনি বলেছেন, গাজা ছাড়াও পূর্ব জেরুজালেমসহ পশ্চিম তীরে অন্তত ৩৭ শিশু নিহত হয়েছে।

সংঘাতে ৩০ জনেরও বেশি ইসরায়েলি শিশু নিহত হয়েছে। আর গাজা উপত্যকায় অন্তত ২০ শিশু বন্দি রয়েছে, তাদের ভাগ্য এখনও অজানা। ইউনিসেফের নির্বাহী পরিচালক বলেন, পরিস্থিতি আরও খারাপের দিকে যাচ্ছে। এবং সংঘাত-শত্রুতা যদি শেষ না হয়, তাহলে আমি এই অঞ্চলের শিশুদের ভাগ্য নিয়ে শঙ্কিত। ক্যাথরিন রাসেল বলেন, আমি নিরাপত্তা পরিষদকে ‘অবিলম্বে’ একটি রেজুলেশন পাস করার আহ্বান জানাচ্ছি। সেখানে যুদ্ধবিরতির আহ্বান জানানোর পাশাপাশি গাজায় নিরাপদ ও নিরবচ্ছিন্ন মানবিক সহায়তা প্রবেশের অনুমতি দেওয়ার দাবি এবং অবিলম্বে বন্দি সব শিশুর নিরাপদ মুক্তির বিষয়টি উল্লেখ থাকতে হবে।

এদিকে মধ্য গাজা উপত্যকায় সোমবার রাতে আল-নুসিরাত শরণার্থী শিবিরের একটি আবাসিক কমপ্লেক্সে ইসরায়েলি বিমান হামলায় আরও অন্তত ১৪ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। হামলায় নিহত ১৪ জনের মধ্যে বেশ কয়েকজন শিশু রয়েছে। এদিকে অবরুদ্ধ গাজায় ইসরায়েলের নির্বিচার বিমান হামলায় গত ২৩ দিনে ৮ হাজার ৩০৬ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে ৩ হাজার ৪৫৭ জন শিশু এবং ২ হাজার ১৩৬ জন নারী।