June 12, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, October 15th, 2023, 9:05 pm

গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদে লন্ডনে বিক্ষোভ

অনলাইন ডেস্ক :

অবরুদ্ধ গাজায় ইসরায়েলি হামলার বিরুদ্ধে ও ফিলিস্তিনিদের পক্ষে যুক্তরাজ্যের একাধিক শহরে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার কয়েক হাজার ফিলিস্তিনিপন্থী বিক্ষোভকারী রাজধানী শহর লন্ডন ও ম্যানচেস্টারসহ যুক্তরাজ্য জুড়ে রাজপথে নামেন। দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে। প্রতিবেদনে বলা হয়, এসব বিক্ষোভে গাজা উপত্যকায় ইসরায়েলের সামরিক হামলা বন্ধের দাবিতে সরব হন হাজার হাজার মানুষ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, লন্ডনে বিবিসির নিউ ব্রডকাস্টিং হাউস থেকে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দপ্তর ১০ নম্বর ডাউনিং স্ট্রিট পর্যন্ত চলে বিক্ষোভ।

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবির পাশাপাশি ইসরায়েলি আগ্রাসন বন্ধের দাবি করেন তারা। এ সময় লন্ডনে এক হাজারেরও বেশি পুলিশ কর্মকর্তা মোতায়েন করা হয়। বিক্ষোভের সময় পুলিশের সঙ্গে তর্কে জড়ান অনেকে। এখন পর্যন্ত সাতজন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ। এদিকে লন্ডনে বিবিসির সদর দপ্তরের প্রবেশপথে লাল রং করে দেয়ার পাশাপাশি সেখানে ভাঙচুর করেন বেশ কয়েকজন বিক্ষোভকারী।

তারা বলছেন, এই লাল রং ফিলিস্তিনি জনগণের ওপর চালানো ইসরাইলি গণহত্যার প্রতীক ও ফিলিস্তিন নিয়ে গণমাধ্যমের করা অসত্য প্রতিবেদনের প্রতিবাদ। সামাজিক মাধ্যমে একটি ভিডিওতে অ্যাক্টিভিস্ট গ্রুপ ‘প্যালেস্টাইন অ্যাকশন’ বিবিসির সদর দপ্তরে লাল রং করার দায় স্বীকার করেছে। লন্ডন মেট্রোপলিটন পুলিশ বলেছে, তারা এ ঘটনার তদন্ত করছে। তবে এজন্য এখনও কাউকে গ্রেপ্তার করা হয়নি। অন্যদিকে ম্যানচেস্টারে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে প্রতিবাদ জানিয়েছেন ব্রিটিশ নাগরিকরা। তারা বলছেন, এই সমস্যার একমাত্র সমাধান স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র গঠন।