May 26, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, March 24th, 2024, 12:41 pm

গাজায় ত্রাণ দিয়ে ‘সত্যিকার অর্থে প্লাবিত’ করার সময় এসেছে: জাতিসংঘ মহাসচিব

এপি, রাফাহ ক্রসিং :

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস শনিবার অপেক্ষমাণ ট্রাকের দীর্ঘ লাইনের কাছে দাঁড়িয়ে বলেছেন, ‘জীবন রক্ষাকারী ত্রাণ দিয়ে গাজাকে সত্যিকার অর্থে প্লাবিত করার’ সময় এসেছে। গাজার অভ্যন্তরে অনাহারকে ‘নৈতিক অবমাননা’ বলে অভিহিত করেছেন তিনি।

তিনি ইসরায়েল ও হামাসের মধ্যে অবিলম্বে যুদ্ধবিরতিরও আহ্বান জানান।

গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফাহ’র অদূরে সীমান্তের মিশর অংশে বক্তব্য রাখেন গুতেরেস। যেখানে ইসরায়েল সম্ভাব্য বিপর্যয়ের ব্যাপক সতর্কতা সত্ত্বেও স্থল হামলা চালানোর পরিকল্পনা করছে। গাজার অর্ধেকের বেশি মানুষ সেখানে আশ্রয় নিয়েছে।

মহাসচিব বলেন, ‘আবারও হামলা পরিস্থিতিকে আরও খারাপের দিকে নিয়ে যাবে। এতে পরিস্থিতি যা দাঁড়াবে তাতে ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের, জিম্মিদের এবং ওই অঞ্চলের সব মানুষের জন্য আরও খারাপ হবে।’

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ‘অবিলম্বে ও স্থায়ী যুদ্ধবিরতির’ সমর্থনে যুক্তরাষ্ট্রের পৃষ্ঠপোষকতায় আনা প্রস্তাবের বিষয়ে ঐকমত্যে পৌঁছাতে ব্যর্থ হওয়ার একদিন পর তিনি এসব কথা বললেন।

গুতেরেস বারবার গাজায় ত্রাণ পেতে অসুবিধার কথা উল্লেখ করেছেন। আর আন্তর্জাতিক ত্রাণ সংস্থাগুলো মূলত ইসরায়েলকে দোষারোপ করেছে।

তিনি আরও বলেন, ‘এখানে এই ক্রসিং থেকে আমরা হৃদয়বিদারক ও হৃদয়হীনতা দেখতে পাচ্ছি… গেটের একপাশে অবরুদ্ধ ত্রাণ নিয়ে ট্রাকের লম্বা সারি, অন্যদিকে অনাহারের দীর্ঘ ছায়া।’

গভর্নর মোহাম্মদ আবদেল-ফাদেল শৌশা এক বিবৃতিতে বলেছেন, মিশরের উত্তর সিনাই প্রদেশে প্রায় ৭ হাজার ত্রাণবাহী ট্রাক গাজায় প্রবেশের অপেক্ষায় রয়েছে।