June 15, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, March 31st, 2024, 8:21 pm

গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা আবারও শুরু

অনলাইন ডেস্ক

গাজায় ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি নিয়ে মিসরের রাজধানী কায়রোতে আবারও আলোচনা শুরু হচ্ছে রোববার (৩১ মার্চ) মিসরের গণমাধ্যমগুলো এই সংবাদ দিয়েছে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদ থেকে গাজা যুদ্ধের অবসানে প্রথমবারের মতো নেওয়া উদ্যোগের পর নতুন করে এই আলোচনা শুরু হচ্ছে। খবর আলজাজিরার। এদিকে যুদ্ধবিরতি নিয়ে আলোচনা শুরুর প্রাক্কালে ইসরায়েলের রাজধানী তেল আবিবে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছে হাজারো ইসরায়েলি নাগরিক।

অনেক ইসরায়েলি নেতানিয়াহুকে হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতির চুক্তি স্বাক্ষরের বিষয়ে প্রধান বাধা বলে মনে করেন। বিক্ষোভকারীরা অবিলম্বে হামাসের হাতে আটক ইসরায়েলি পণবন্দিদের নিরাপদে দেশে ফিরিয়ে আনার আহ্বান জানান। বিক্ষোভে পণবন্দিদের নিকট আত্মীয়রাও উপস্থিত ছিলেন। এদিকে কাতার, মিসর ও যুক্তরাষ্ট্র গাজায় যুদ্ধবিরতি কার্যকর করতে এবং পণবন্দিদের মুক্তির বিষয়ে একটি চুক্তিতে পৌঁছাতে কাজ করে যাচ্ছে। জানা গেছে, আলোচনায় যোগ দিতে ইসরায়েল একটি প্রতিনিধি দল কায়রোতে পাঠাচ্ছে।

অন্যদিকে হামাস কর্মকর্তারা বলেন, দলটি কায়রোর মধ্যস্থতাকারীদের সঙ্গে প্রথমে বৈঠকে বসবে। আলজাজিরা জানিয়েছে, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর অফিস কায়রো ও দোহায় মধ্যস্থতাকারীদের সঙ্গে বৈঠকের বিষয়ে ওই দলটিকে অনুমোদন দিয়েছে। মধ্যস্থতাকারী দেশ, বিশেষ করে যুক্তরাষ্ট্র খুবই আশাবাদী, এবারের আলোচনায় একটি চুক্তিতে পৌঁছানোর ব্যাপারে। হামাস চুক্তির অংশ হিসেবে যুদ্ধের সমাপ্তি ও গাজা থেকে ইসরায়েলি বাহিনীর পুরোপুরি প্রত্যাহার চায়। তবে ইসরায়েল এই দাবি পূরণে অস্বীকৃতি জানিয়ে বলেছে, হামাসকে নির্মূল না করা পর্যন্ত তাদের লড়াই থামবে না।