August 18, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, August 6th, 2022, 1:20 pm

গাজায় ইসরায়েলি হামলায় শীর্ষ জঙ্গী নিহত

অনলাইন ডেস্ক :

গাজা উপত্যকায় ইসরায়েলি বিমান হামলায় একটি ফিলিস্তিনি জঙ্গি গোষ্ঠীর এক শীর্ষ কমান্ডারসহ অন্তত ১০ জন নিহত হয়েছেন। এছাড়া এতে কয়েক ডজন মানুষ আহত হয়েছেন বলে জানিয়েছেন স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা।
শনিবার এক প্রতিবেদনে এসব তথ্য জানায় বিবিসি।
ইসরায়েলের প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিড বলেছেন, এই সপ্তাহের শুরুতে প্যালেস্টাইন ইসলামিক জিহাদের (পিআইজে) এক সদস্যকে গ্রেপ্তারের পর তাদের ‘তাৎক্ষণিক হুমকির’ জবাবে এই অভিযান চালানো হয়।
‘প্রাথমিক প্রতিক্রিয়ায়’ ইসরায়েলে শতাধিক রকেট নিক্ষেপ করেছে পিআইজে। এ গুলোর অধিকাংশই ইসরায়েলের আয়রন ডোম মিসাইল ডিফেন্স শিল্ডের মাধ্যমে প্রতিহত করা হয়েছে। এছাড়া ইসরায়েলের বেশ কয়েকটি শহরে সাইরেন শোনা গেছে।
ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানায়, জঙ্গি অবস্থান লক্ষ্য করে শুক্রবার গভীর রাতে আবার হামলা শুরু করে তারা।
স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, হামলা শুরু হওয়ার পর থেকে নিহতদের মধ্যে তাইসির জাবারিসহ চার পিআইজে জঙ্গি ও পাঁচ বছর বয়সী এক মেয়ে রয়েছে।
আরও ৫৫ জন আহত হয়েছেন বলেও জানান তারা।
ইসরায়েলি সামরিক বাহিনীর এক মুখপাত্র বলেছেন, প্রায় ‘১৫ জঙ্গিকে’ হত্যা করা হয়েছে বলে আইডিএফ ধারণা করছে।
সোমবার রাতে ইসরায়েল বাসেম সাদিকে গ্রেপ্তার করে। তিনি পশ্চিম তীরে পিআইজের প্রধান বলে জানা গেছে। চলমান আটক অভিযানের অংশ হিসেবে জেনিন এলাকা থেকে তাকে আটক করা হয়।
ইসরায়েলি আরব ও ফিলিস্তিনিদের বেশ কয়েকটি হামলায় ১৭ ইসরায়েলি ও দুই ইউক্রেনীয় নাগরিক নিহত হওয়ার পর এ আটক অভিযান চালানো হয়।