June 22, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, October 23rd, 2023, 9:10 pm

গাজা ও লেবাননে রাতভর ইসরায়েলের হামলা

অনলাইন ডেস্ক :

ইসরায়েল গত রোববার রাতভর দক্ষিণ লেবাননে এবং সোমবার (২৩ অক্টোবর) প্রথম প্রহর থেকে গাজার মধ্য ও উত্তরাঞ্চলে তীব্র বোমা হামলা চালিয়েছে। গাজার উত্তরের জাবালিয়া শরণার্থী শিবিরের কাছে একটি বাড়িতে এদিন বোমা হামলায় বেশ কয়েকজন ফিলিস্তিনি নিহত এবং বহু মানুষ আহত হয়েছেন। দুই সপ্তাহের বেশি সময় ধরে গাজায় ইসরায়েলের হামলায় ৪,৬৫১ ফিলিস্তিনির মৃত্যুর খবর নিশ্চিত করেছে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়। গত ৭ অক্টোবর গাজার হামাস যোদ্ধারা ইসরায়েলে হামলা চালিয়ে ১৪’র বেশি মানুষকে হত্যা করে। ইসরায়েল থেকে গাজায় ধরে নিয়ে যাওয়া হয় ২১২ জনকে। ওই দিন থেকেই গাজায় তীব্র আকাশ হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। দেশটি কয়েকদিন ধরে গাজায় স্থল অভিযানের প্রস্তুতিও নিয়ে রেখেছে। এজন্য তারা গাজার চারপাশের বেড়ার কাছে ট্যাঙ্ক এবং সেনা জড়ো করে রেখেছে। তবে করবো করে করেও এখনো স্থল অভিযান শুরু করেনি ইসরায়েল।

এদিকে, ক্রমবর্ধমান সংঘাত পর্যালোচনা করার জন্য ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গত রোববার তার শীর্ষ জেনারেলসহ যুদ্ধকালীন মন্ত্রিসভার সঙ্গে বৈঠক করেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। অন্যদিকে, হামাস নেতা ইসমাইল হানিয়া ও ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দোল্লাহিয়ান রোববার রাতে ফোনে কথা বলেছেন। তারা গাজার উপর ইসরায়েলের নৃশংস হামলা বন্ধের উপায় নিয়ে আলোচনা করেছেন বলে হামাসের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে।।

গাজার পাশাপাশি লেবাননে হিজবুল্লাহর সঙ্গেও ইসরায়েলের সংঘাত বিস্তার লাভ করছে। গতকাল সোমবার দিনের শুরুতে ইসরায়েলের বিমান লেবাননে দুইটি হিজবুল্লাহ সেলে আঘাত হানে। ওই দুটো সেল থেকে ইসরায়েলে ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র এবং রকেট হামলার প্রস্তুতি নেওয়া হচ্ছিল। হামলায় নিজেদের এজন যোদ্ধা নিহত হওয়ার খবর দিয়েছে হিজবুল্লাহ। এ বিষয়ে আর কোনো তথ্য দেয়টি সশস্ত্র সংগঠনটি। ইসরায়েলের সেনাবাহিনী থেকেও হিজবুল্লাহ লক্ষ্যবস্তুতে হামলার কথা জানানো হয়েছে। ইসরায়েল-হামাস যুদ্ধ এখন পুরো মধ্যপ্রাচ্য জুড়ে ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। যা ওই অঞ্চলে যুক্তরাষ্ট্রের স্বার্থে উল্লেখযোগ্য ঝুঁকি আরোপ করছে বলে সতর্ক করেছে ওয়াশিংটন। যে কারণে সেখানে ‘টার্মিনাল হাই অ্যালটিটিউড এরিয়া ডিফেন্স’ বা থাড প্রতিরক্ষাব্যবস্থা পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। এছাড়াও পারস্য উপসাগর অঞ্চলে অতিরিক্ত ‘প্যাট্রিয়ট’ আকাশ প্রতিরক্ষাব্যবস্থাও মোতায়েন করা হবে বলে পেন্টাগন জানিয়েছে। ওই অঞ্চলে মার্কিন সেনাদের ওপর সাম্প্রতিক হামলার জবাবে এসব ব্যবস্থা মোতায়েন করা হচ্ছে।

ইসরায়েলের দুঃখপ্রকাশ
মিসরীয় সীমান্তে ইসরায়েলের ট্যাংক থেকে ছোঁড়া গোলার আঘাতে অন্তত ৭ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে রয়েছেন মিসরের সীমান্তরক্ষীও। ইসরায়েলি বাহিনীর দাবি, গত রোববার দুর্ঘটনাবশত এই ঘটনা ঘটেছে। সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, ইসরায়েলি সামরিক বাহিনী নিশ্চিত করেছে গাজা উপত্যকার সীমান্তের কাছে মিসরীয় অবস্থানে আঘাত হানে তাদের ট্যাংক। ইসরায়েলি সামরিক বাহিনী বিবৃতিতে জানায়, এ ঘটনার তদন্ত শুরু হয়েছে এবং পর্যালোচনা করা হচ্ছে। এর জন্য দুঃখপ্রকাশ করেছে আইডিএফ। এ নিয়ে বিস্তারিত জানায়নি তেল আবিব। ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন মিসরীয় সামরিক বাহিনীর একজন মুখপাত্র। কতজন আহত হয়েছেন তা স্পষ্ট করেননি তিনি। গাজা ও লেবানন সীমান্তে ইসরায়েলির বাহিনীর সঙ্গে হামাস ও হিজবুল্লাহ গোষ্ঠীর সংঘর্ষ চলা অবস্থায় এই ঘটনা ঘটলো।-আল জাজিরা, আরটি