June 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, March 12th, 2024, 2:21 pm

গাজা ও সুদানে রমজান মাসে যুদ্ধবিরতির আহ্বান জাতিসংঘ মহাসচিবের

সিনহুয়া :

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস সোমবার পবিত্র রমজান মাসে গাজা ও সুদানে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, সোমবার পবিত্র রমজান মাস শুরু হয়েছে। এই মাসে বিশ্বজুড়ে মুসলমানরা শান্তি, পুনর্মিলন এবং সংহতির মূল্যবোধ উদযাপন করেন ও এই বার্তা ছড়িয়ে দেন। তারপরও গাজায় হত্যা, বোমা হামলা ও রক্তপাত অব্যাহত রয়েছে।

সোমবার (১১ মার্চ) নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে নিরাপত্তা পরিষদ চেম্বারের বাইরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।

সাংবাদিকদের জাতিসংঘ মহাসচিব বলেন, ‘আজ আমার জোরালো আহ্বান- বন্দুকের স্তব্ধতা, রমজানের চেতনাকে সম্মান জানানো এবং জীবন রক্ষাকারী সাহায্যের সরবরাহে সব ধরনের বাধা প্রত্যাহার।’

গুতেরেস বলেন, বেসামরিক নাগরিক হত্যা ও ধ্বংসযজ্ঞ এমন পর্যায়ে পৌঁছেছে যা জাতিসংঘ মহাসচিব হিসেবে তার বছরগুলোতে নজিরবিহীন। তবে, গাজায় ফিলিস্তিনিদের জন্য জীবন রক্ষাকারী ত্রাণ আসছে, তা যদি আদৌ আসে!

তিনি সতর্ক করেন, আন্তর্জাতিক মানবাধিকার আইন মুখ থুবড়ে পড়েছে। আর রাফাহতে ইসরাইলি হামলার হুমকি গাজার জনগণকে নরকের আরও গভীর বৃত্তে ফেলে দিতে পারে।

গুতেরেস রমজানে সুদানেও যুদ্ধবিরতির আহ্বান জানান।

তিনি বলেন, ‘ক্ষুধা, বিভীষিকা এবং অবর্ণনীয় কষ্টের মুখোমুখি সুদানের জনগণের স্বার্থে সেখানে লড়াই অবশ্যই বন্ধ করতে হবে।’

মহাসচিব বলেন, ‘গাজায়, সুদানে এবং অন্যনায় জায়গায় এখন শান্তির সময়। আমি সর্বত্র রাজনৈতিক, ধর্মীয় এবং সম্প্রদায়ের নেতাদের এই পবিত্র সময়কে সহানুভূতি, কর্ম এবং শান্তির সময় হিসেবে গড়ে তুলতে তাদের ক্ষমতার মধ্যে সবকিছু করার আহ্বান জানাই।’