December 5, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, October 10th, 2021, 1:46 pm

গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে পোশাক শ্রমিকদের মহাসড়ক অবরোধ

গাজীপুরে একই মালিকানাধীন দুটি পোশাক কারখানা বন্ধ ঘোষণার প্রতিবাদে এবং বকেয়া বেতন-ভাতার দাবিতে রবিবার সকাল থেকে বিক্ষোভ ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেছেন পোষাক কারখানার শ্রমিকরা।

নগরের মালেকের বাড়ি এলাকার ইন্টারলিংক অ্যাপারেলস লিমিটেডর কারখানার শ্রমিকরা জানান, আজ তাদের গত সেপ্টেম্বর মাসের বেতন পরিশোধ করার কথা ছিল। কিন্তু সকালে কারখানায় এসে প্রধান ফটকে আগামী ২৪ অক্টোবর পর্যন্ত কারখানা বন্ধ ঘোষণার নোটিশ দেখতে পান তারা। এতে উত্তেজিত হয়ে তারা সড়কে নামতে বাধ্য হন।

কারখানার প্রধান ফটকে বন্ধের নোটিশ দেখতে পেয়ে ভোগড়া এলাকার অপর কারখানার শ্রমিকরা জানান, বিক্ষুব্ধ হয়ে তারা বিক্ষোভ করেন এবং ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেন।

শ্রমিকদের মহাসড়ক অবরোধের ফলে ঢাকার সঙ্গে উত্তরাঞ্চলের যান চলাচল ব্যাহত হয়। তবে এ ব্যাপারে কারখানা কর্তৃপক্ষের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপপুলিশ কমিশনার জাকির হোসেন জানান, কারখানা কর্তৃপক্ষ এবং শ্রমিকদের সঙ্গে কথা বলে সমস্যা সমাধানের চেষ্টা করা হচ্ছে। তবে কারখানা কর্তৃপক্ষ লে অফ নোটিশে উল্লেখ করেছে, করোনা মহামারির কারণে তাদের কারখানা ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে এবং কারখানাটি চালানোর জন্য তাদের সামর্থ্য নেই। তাই আইন অনুযায়ী আগামী ২৪ অক্টোবর পর্যন্ত কারখানার সব সেকশনে কাজ বন্ধ ঘোষণা করা হয়েছে।

–ইউএনবি