May 29, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, March 9th, 2024, 12:42 pm

গাজীপুরে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের মহাসড়ক অবরোধ

অনলাইন ডেস্ক :

গাজীপুরের শ্রীপুরের নতুন কাঠামোতে বেতনের দাবিতে শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন। পরে আন্দোলনরত শ্রমিকদের বুঝিয়ে মহাসড়ক থেকে সরিয়ে নেওয়ার চেষ্টা করা হলে উত্তেজিত শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। পরে টিয়ারশেল ছুড়ে শ্রমিকদের মহাসড়ক থেকে সরিয়ে দেয় পুলিশ।

শনিবার (৯ মার্চ) সকাল ৬টা থেকে উপজেলার জৈনাবাজার এলাকার ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে এ বিক্ষোভ করে এএ ইয়াং মিলস্ লিমিটেড কারখানার শ্রমিকেরা। এতে ঢাকা মহাসড়কের দুপাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

শ্রমিকেরা দাবি করেন, পুলিশের লাঠিপেটায় কয়েকজন শ্রমিকের পাশাপাশি পথচারীরা আহত হয়েছে।

বিক্ষুব্ধ শ্রমিকেরা বলেন, ‘বর্তমান বাজারে ছয় হাজার টাকা দিয়ে স্ত্রী-সন্তানদের নিয়ে চলা কষ্ট হয়ে যাচ্ছে। গার্মেন্টস মালিকেরা তাদের শ্রমিকদের জন্য বেতন বাড়ালেও স্পিনিং কারখানার মালিকেরা আমাদের বেতন বাড়ায়নি। বারবার কারখানা কর্তৃপক্ষের কাছে বেতন বাড়ানোর দাবি জানিয়ে আসলেও তারা মানছে না। বাধ্য হয়ে আমরা সড়কে অবস্থান নিয়েছি।’

এ বিষয়ে, মাওনা হাইওয়ে থানার ওসি মোহাম্মদ মাহবুব মোর্শেদ বলেন, সকাল ৬টা থেকে সকাল ৮টা পর্যন্ত ঢাকা ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে এএ ইয়াং মিলস্ এর শ্রমিকেরা। তাতে করে সড়কের দুপাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। ভোগান্তিতে পড়ে অসংখ্য অফিসগামী মানুষ। পুলিশ শ্রমিকদের বুঝিয়ে শ্রমিকদের সরিয়ে দিয়ে যান চলাচল স্বাভাবিক করা হয়। লাঠিপেটার বিষয়টি আমার জানা নেই।