December 2, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, September 18th, 2023, 1:58 pm

গাজীপুরে শ্রমিক বিক্ষোভ, পোশাক কারখানা বন্ধ ঘোষণা

গাজীপুরের গাছা এলাকায় বকেয়া বেতনের দাবিতে শ্রমিক বিক্ষোভের কারণে টি আর জেড পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে বলে অভিযোগ শ্রমিকদের। সোমবার (১৮ সেপ্টেম্বর) এই খবর জানা যায়।

কারখানা কর্তৃপক্ষের নোটিশ থেকে জানা যায়, কারখানার শ্রমিকরা কাজ বন্ধ রেখে বেআইনি ও অবৈধভাবে ধর্মঘট করে ফ্যাক্টরির ভেতরে মারাত্মক ভাঙচুর ও বিপুল পরিমাণ মালামালের ক্ষয়ক্ষতি করেন।

এমন ক্ষতিগ্রস্ত ফ্যাক্টরির কার্যক্রম চালু রাখা সম্ভব নয়। তাই সোমবার থেকে কারখানাটি অনিদিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

শ্রমিকরা জানান, সকালে কাজ করতে গিয়ে কারখানায় বন্ধের নোটিশ দেখতে পেয়ে ক্ষুদ্ধ হয়ে শ্রমিকরা বিক্ষোভ করে। এর আগে রবিবারও তারা বকেয়া বেতন ভাতার দাবিতে আন্দোলনে নামে। রাতে বেতনের কিছু টাকা পরিশোধ করা হয়। পরে মালিকপক্ষ কারখানায় নোটিশ লাগিয়ে তালা ঝুলিয়ে বন্ধ করে দেয়।

কারখানার এডমিন ম্যানেজার বাচ্চু মিয়া জানান, তাদের বেতন ভাতা পরিশোধ করার পরও রাতের বেলায় ভাঙচুর করে কারখানায় ব্যাপক ক্ষতি করা হয়েছে। এই অবস্থায় কারখানা চালু রাখা সম্ভব নয় বলে বন্ধ ঘোষণা করা হয়েছে।

এ বিষয়ে গাজীপুর শিল্প পুলিশের পুলিশ পরিদর্শক জহিরুল হক বলেন, রবিবার বেতন পরিশোধ করা হয়েছে। ওভারটাইমসহ কিছু বকেয়া রয়েছে, তাও পরিশোধ করার কথা রয়েছে। তবে রবিবার রাতে কারখানায় অনাকাঙ্খিত ঘটনার কারণে মালিকপক্ষ বন্ধ ঘোষণা করেছেন।

—-ইউএনবি