May 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, April 30th, 2023, 7:26 pm

গাজীপুর সিটি নির্বাচন: জাহাঙ্গীর আলমের মনোনয়নপত্র বাতিল, মায়েরটি বৈধ ঘোষণা

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে সাবেক মেয়র জাহাঙ্গীর আলমের মনোনয়নপত্র বাতিল হয়েছে। তবে তার মা জায়েদা খাতুনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের রির্টানিং কর্মকর্তা ফরিদুল ইসলাম রবিবার সকালে এ তথ্য জানান।

তিনি বলেন, উনি একজন ঋণখেলাপি হিসেবে আমাদের কাছে তথ্য এসেছে বাংলাদেশ ব্যাংক থেকে। উনি একজন জামিনদাতা হিসেবে ঋণখেলাপি। একটি শিল্প প্রতিষ্ঠানের ঋণের জিম্মাদার হিসেবে ওই প্রতিষ্ঠান খেলাফি হয়। ওই ঋণের জিম্মাদার হিসেবে তাকেও খেলাফি ঘোষণা দিয়ে তার মনোনয়নপত্র বাতিল করা হয়।

তিনি বলেন, এ সময় অবশ্য ওই ঋণের টাকা পরিশোধের একটি প্রমাণপত্র জাহাঙ্গীর আলম এবং ব্যাংক কর্তৃপক্ষ দাখিল করে বাছাই কমিটির কাছে।

এছাড়া তার আইনজীবী ও নানা যুক্তি-তর্ক তুলে ধরেন। মনোনয়নপত্র বাতিলের পর জাহাঙ্গীর আলম নির্বাচন কর্মকর্তাদের নিরপেক্ষতার প্রশ্ন তুলে ও ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে আদালতে আপিল করার কথা জানান।

তিনি আরও বলেন, জাহাঙ্গীর আলমের মা জায়েদা খাতুন-এর মনোনয়নপত্র বৈধ বলে ঘোষণা করা হয়েছে।

একই সঙ্গে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আজমত উল্লা খান, জাতীয় পার্টির প্রার্থী এমএম নিয়াজ উদ্দিন, স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা আব্দুল্লাহ আল মামুন মন্ডল, বিএনপি নেতা হাসান উদ্দিন সরকারের ভাতিজা সরকার শাহনুর ইসলাম রনি, আওয়ামী লীগের প্রাথমিক সদস্য হারুন অর রশিদের মনোনয়ন পত্রসহ ৯ জনের মেয়র পদে মনোনয়নপত্র বৈধ বলে গণ্য হয়েছে।

উল্লেখ্য, আয়তনের দিক থেকে দেশের সবচেয়ে বড় এই সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে ১২ জন, সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ২৮৯ এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৮২ জন মনোনয়নপত্র দাখিল করেছিলেন।

প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৮ মে। নির্বাচনের প্রতীক বরাদ্দ দেওয়া হবে ৯ মে এবং ভোট গ্রহণ হবে ২৫ মে। সব ভোটকেন্দ্রে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ইভিএমের মাধ্যমে ভোট গ্রহন করা হবে।

গাজীপুর জেলা নির্বাচন অফিসের সর্বশেষ তথ্যানুযায়ী, গাজীপুর সিটি করপোরেশনের ৫৭টি ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ১১ লাখ ৭৯ হাজার ৩৮১ জন। এর মধ্যে পুরুষ পাঁচ লাখ ৯২ হাজার ৭২১, নারী পাঁচ লাখ ৮৬ হাজার ৬৪২ এবং হিজড়া ভোটার ১৮ জন।

—-ইউএনবি