June 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, March 22nd, 2024, 8:23 pm

গান চুরির অভিযোগে মুখ খুললেন কবীর সুমন

অনলাইন ডেস্ক :

আনিজের ৭৫তম জন্মদিন গানে গানে উদযাপন করলেন কবীর সুমন। সেখান থেকেই ফিরে এসেছে পুরনো বিতর্ক। অনেকেরই দাবি, বব ডিলানের ‘আই ওয়ান্ট ইউ’ গান থেকে ‘তোমাকে চাই’ গানটি অনুকরণ করেছিলেন কবীর, যে গান বদলে দিয়েছিল বাংলা গানের ধারা। ফের সেই পুরনো বিতর্কই শোরগোল ফেলেছে। এবার সেই বিতর্কে ইতি টানতে খানিক বিরক্ত হয়েই বব ডিলানের গানটি পোস্ট করলেন সঙ্গীত শিল্পী। বব ডিলানের ‘আই ওয়ান্ট ইউ’ গানটি লিরিক্সসহ শেয়ার করেন কবীর। পাশাপাশি তিনি লেখেন, যে বঙ্গভাষী বঙ্গজরা আগেও বলেছেন, এখন আবার বলতে শুরু করেছেন যে তোমাকে চাই গানটি আমি নাকি বব ডিলানের আই ওয়ান্ট ইউ গানটি থেকে চুরি করেছি, তাদের ও তাদের অনুগামীদের অবগতির জন্য লিরিক্স সমেত গানটি শেয়ার করলাম।

কথা, সুর, তাল, ছন্দ গায়কি কোন দিক দিয়ে ডিলান সাহেবের আই ওয়ান্ট ইউ আর আমার তোমাকে চাই এর মধ্যে, কে কে কোথায় কোথায় এমন মিল পাচ্ছেন যে চুরি বলা যায়? তিনি আরও লেখেন, পড়াশোনার বদঅভ্যাস থাকলে বরং কবি অরুণকুমার সরকারের লেখা তোমাকে চাই আমি তোমাকে চাই (বৈশাখি) কবিতাটির কথা বলতে পারতেন- তোমাকে চাই কথাটির জন্য। ৭৫ হয়ে গেল।

এখনও দেখে, শুনে, পড়ে যাচ্ছি। নিজস্ব ভঙ্গিতে নিজের বিরক্তির কথা জানিয়ে তিনি লেখেন, একদিন দলবেঁধে আসুন না আমাদের বাসায়। জানিয়ে আসবেন। গানবাজনা, কবিতা, লিরিক, সুর, তাল, ছন্দ নিয়ে কথা বলা যাবে। আর ব্যক্তিগত জীবনে আমি কেমন, কতটা খারাপ তাও বুঝে নিতে পারবেন আমার সঙ্গে দিন দুই কাটিয়ে। মনে ভয় থাকলে বাবা, মা, শ্বশুর, শাশুড়ি, মেজো মেসো, শিবুদাদা যে কাউকে সঙ্গে আনতে পারেন। ভিডিও-অডিও সব করতে পারবেন।