June 13, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, May 7th, 2024, 9:40 pm

গাবতলী বাস টার্মিনাল হবে মাল্টিমোডাল স্টেশন

সব ধরনের নাগরিক সুবিধা যুক্ত করার মাধ্যমে গাবতলী বাস টার্মিনালকে মাল্টি-মোডাল স্টেশনে রূপান্তরিত করা হবে বলে জানান স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম।

গত বুধবার ঢাকা-১৪ আসনের সরকার দলীয় সংসদ সদস্য মইনুল হোসেন খানের করা নোটিশের জবাবে সোমবার জাতীয় সংসদে লিখিত বক্তব্য জমা দেন স্থানীয় সরকারমন্ত্রী।

তিনি বলেন, ‘গাবতলী বাস টার্মিনালের আধুনিকায়ন অত্যন্ত জরুরি। বর্তমানে নিয়মতান্ত্রিক পার্কিং ব্যবস্থা না থাকায় দূর-দূরান্ত থেকে আসা যাত্রীরা দীর্ঘ যানজটের কারণে ভোগান্তিতে পড়ছেন। গাবতলী টার্মিনালের আধুনিকায়ন করা হলে অব্যবস্থাপনার এসব সমস্যার সমাধান হবে।’

তিনি আরও জানান, গাবতলী বাস টার্মিনালের কাছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) আওতায় ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্টের (লাইন-৫) উত্তরাঞ্চলীয় রুটে গাবতলী আন্ডারগ্রাউন্ড মেট্রোরেল স্টেশন নির্মাণ করা হবে।

এজন্য গাবতলী বাস টার্মিনাল বর্তমান অবস্থান থেকে সাময়িকভাবে স্থানান্তর করা হবে। প্রাথমিকভাবে টার্মিনালের দক্ষিণ পাশে ১২ দশমিক ৮০ একর জমি নির্বাচন করা হয়েছে বলে জানান মন্ত্রী।

তাজুল ইসলাম বলেন, নতুন অস্থায়ী টার্মিনালটির আয়তন ৬ হাজার ৪০০ বর্গমিটার। একসঙ্গে ২৬০টি যানবাহন ধারণের সক্ষমতাসম্পন্ন ডিপো নির্মাণ করা হবে।

তিনি আরও বলেন, ভবিষ্যতে গাবতলী বাস টার্মিনালকে সিটি বাস টার্মিনালে উন্নীত করা হবে এবং হেমায়েতপুরে আধুনিক আন্তঃজেলা বাস টার্মিনাল নির্মাণ করা হবে।

—–ইউএনবি