June 3, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, April 20th, 2023, 8:27 pm

গার্দিওলার শিষ্যরা সাফল্যের শীর্ষে

অনলাইন ডেস্ক :

বার্সেলোনা বদলে গিয়েছিল পেপ গার্দিওলার ছোঁয়ায়। এক মৌসুমে জেতা সম্ভব, এমন ছয়টি শিরোপাই বার্সাকে গার্দিওলা জিতিয়েছেন ২০০৮-০৯ মৌসুমে। বার্সার পর গার্দিওলা সফল বায়ার্ন মিউনিখ আর ম্যানচেস্টার সিটিতেও। তাঁর কোচিংয়ে খেলা কিংবা সহকারী থাকা অনেকে এখন পূর্ণাঙ্গ কোচ। এমনই তিনজন জাভি এর্নান্দেস, ভিনসেন্ট কম্পানি ও মিকেল আর্তেতা লিগে পয়েন্ট টেবিলের শীর্ষে। এর পাশাপাশি গার্দিওলার কোচিং দর্শনের মতো পাসের ফুল ফুটিয়ে মনোমুগ্ধকর ফুটবলও উপহার দিচ্ছে তাঁদের ক্লাব। ২০০৮ থেকে ২০১২ পর্যন্ত জাভি এর্নান্দেস বার্সেলোনায় খেলেছেন গার্দিওলার অধীনে। অবসরের পর ২০১৯ থেকে ২০২১ পর্যন্ত কাতারের আল সাদে কোচ হিসেবে গড়ে তুলেছেন নিজেকে।

২০২১ সালে বার্সেলোনার কোচ হয়ে মেসিহীন দলকে ফিরিয়েছেন কক্ষে। রিয়াল মাদ্রিদকে বিধ্বস্ত করে গত সপ্তাহে বার্সেলোনা জিতেছে স্প্যানিশ সুপার কাপ। লা লিগায়ও শীর্ষে কাতালানরা। ২৯ ম্যাচে তাদের পয়েন্ট ৭৩, দুইয়ে থাকা রিয়ালের পয়েন্ট ৬২। শুধু তা-ই নয়, বার্সেলোনা গোল হজম করেছে শুধু ৯টি। ইউরোপে মর্যাদার পাঁচ লিগে এত কম গোল হজম করেনি আর কোনো দল। গার্দিওলা ম্যানচেস্টার সিটিতে যোগ দেন ২০১৬ সালে। তাঁর অধীনে তিন বছর খেলেছেন বেলজিয়ামের তারকা ভিনসেন্ট কম্পানি। ২০২০ সালে কম্পানি কোচের দায়িত্ব নেন বেলজিয়ামের ক্লাব আন্ডারলেখটের। গত বছর আন্ডারলেখট ছেড়ে যোগ দিয়েছেন ইংলিশ চ্যাম্পিয়নশিপের ক্লাব বার্নলিতে। ৪২ ম্যাচে ৯২ পয়েন্ট নিয়ে কম্পানির বার্নলি এখন চ্যাম্পিয়নশিপের শীর্ষে। দুইয়ে থাকা শেফিল্ডের পয়েন্ট ৮২ আর তিনে থাকা লুটন টাউনের ৭৪। এই লিগ থেকে সবার আগে সাত ম্যাচ হাতে রেখে প্রিমিয়ারে ফেরা নিশ্চিত করেছে কম্পানির বার্নলি। এমন সাফল্যে তাঁর উচ্ছ্বাস, ‘বার্নলির দায়িত্ব নেওয়ার সময় আমাকে ক্লাব চেয়ারম্যান জানিয়েছিলেন, তিন বছরের মধ্যে প্রিমিয়ারে ফেরার যেন লক্ষ্য নির্ধারণ করি। অথচ প্রথম বছরেই আমরা প্রিমিয়ারে ফিরলাম। এটা সত্যিই জাদুকরী ব্যাপার।’

২০১৬ থেকে ২০১৯ পর্যন্ত ম্যানচেস্টার সিটিতে গার্দিওলার সহকারী ছিলেন মিকেল আর্তেতা। এরপর আর্সেনালের দায়িত্ব নিয়ে ছন্দোময় ফুটবলে বদলে দিয়েছেন তাদের। ৩১ ম্যাচে ৭৪ পয়েন্ট নিয়ে গুরু গার্দিওলার দল ম্যানচেস্টার সিটিকেই পেছনে ফেলে এখন শীর্ষে আর্সেনাল। এক ম্যাচ কম খেলে ম্যানসিটি পিছিয়ে ৪ পয়েন্টে। ১৯ ম্যাচে আর্সেনালের পয়েন্ট ছিল ৪৫। ২০০৩-০৪ মৌসুমে অপরাজিত থেকে প্রিমিয়ার লিগ জেতা ‘অজেয়’ আর্সেন ওয়েঙ্গারের দলও কিন্তু ১৯ ম্যাচে ৪৫ পয়েন্ট পায়নি। আর্তেতার হাত ধরে এবার শিরোপা পুনরুদ্ধারের স্বপ্নই দেখছে ঐতিহ্যবাহী এই দল।