February 4, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, December 2nd, 2022, 4:42 pm

গুইমারায় নানা আয়োজনে শান্তিচুক্তির রজতজয়ন্তী উপযাপিত

নিজস্ব সংবাদদাতা, রামগড় :

গুইমারায় জাঁকজমকভাবে উদযাপিত হয়েছে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি স্বাক্ষরের ২৫ তম বার্ষিকী (রজত জয়ন্তী)। এ উপলক্ষ্যে ২৪ পদাতিক ডিভিশনের আওতাধীন গুইমারা রিজিয়নের উদ্যোগে নানা কর্মসূচী পালন করা হয় । শুক্রবার(২ডিসেম্বর) রিজিয়নেরর আয়োজনে এক সম্প্রীতি র‌্যালি বের করা হয়। জালিয়াপাড়া হতে র্যালীটি বের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে গুইমারা মডেল উচ্চ বিদ্যালয় মাঠে গিয়ে শেষ হয়। পরে স্কুল মাঠে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন ২৪ আর্টিলারি ব্রিগেড এবং গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. কামাল মামুন, বিএএমএস, এনডিসি, পিএসসি, জি। তিনি তাঁর বক্তব্যে পার্বত্য শান্তি চুক্তির সাফল্য হিসেবে পার্বত্যাঞ্চলের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড এবং পার্বত্য চট্টগ্রামে শান্তি, সম্প্রীতি ও উন্নয়নের ধারা বজায় রাখতে নিরাপত্তা বাহিনীর অবদান বর্ণনা করেন। আলোচনাসভায় রিজিয়নের আওতাধীন বিভিন্ন জোনের জোন কমান্ডারগণছাড়াও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান কংজরী চৌধুরি, রামগড় উপজেলা চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কুমার কারবারী, গুইমারা উপজেলা চেয়ারম্যান মেমং মারমা, মাটিরাঙ্গা উপজেলা চেয়ারম্যান রফিকুল ইসলাম, মানিকছড়ি উপজেলা চেয়ারম্যান জয়নাল আবেদীন, রামগড় পৌরসভার মেয়র রফিকুল আলম কামালসহ রাজনৈতিক, সামাজিক নেতৃবৃন্দ, জনপ্রতিনিধি, শিক্ষকসহ বিভিন্ন পেশাজীবী ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
আলোচনাসভা শেষে সম্প্রীতি মেলা উদ্বোধন, মানবিক সহায়তা, বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হয়। মানবিক সহায়তা কর্মসূচির আওতায় স্থানীয় গরীব ও দুস্থ্ জনসাধারণের মধ্যে ১৫০টি শীতবস্ত্র, ১০টি সোলার প্যানেল, ১০টি সেলাই মেশিন, ১১টি পরিবারকে গৃহনির্মানের জন্য আর্থিক সহায়তা, ০৬টি বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে আর্থিক সহায়তা, ২৭ জনকে চিকিৎসার জন্য অনুদান এবং ২০ টি দুস্থ পরিবারকে আর্থিক সহায়তাসহ সর্বমোট ২২৮টি পরিবারের মাঝে বিভিন্ন মানবিক সহায়তা প্রদান করা হয়।
বিকালে অনুষ্ঠিত হয় প্রীতি ফুটবল ম্যাচ। খেলা শেষে অংশগ্রহণকারিদের মাঝে পুরস্কার বিতরণ করেন রিজিয়ন কমান্ডার। সবশেষে মডেল উচ্চ বিদ্যালয় মাঠে মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অন্যদিকে, শান্তিচুক্তির রজতজয়ন্তী উপলক্ষে রামগড়ে বিজিবি জোনের উদ্যোগে সম্প্রীতি শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।