July 1, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, May 27th, 2022, 8:39 pm

গুয়াহাটিতে শনিবার নদী সম্মেলনের উদ্বোধন করবেন মোমেন ও জয়শঙ্কর

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর শনিবার গুয়াহাটিতে এশিয়ান কনফ্লুয়েন্স রিভার কনক্লেভ ২০২২ (নদী সম্মেলন)-এর উদ্বোধন করবেন।

সরকার, কূটনৈতিক সম্প্রদায়, বিজ্ঞানী, কর্পোরেট, সুশীল সমাজ এবং নদীতে বসবাসকারী বিভিন্ন বৈচিত্র্যময় সম্প্রদায়ের মতো নানা পর্যায়ের সুবিধাভোগীরা এতে উপস্থিত থাকবেন। তারা এসময় সকলে মিলে টেকসই উন্নয়নের লক্ষ্যে (ভারত-বাংলাদেশের) যৌথ নদী সম্পদের সুরক্ষা ও যৌথ নদীসমূহের পানি বণ্টনের বিষয়ে একটি আঞ্চলিক সমাধান করার জন্য সুনির্দিষ্ট বিষয়ে মতামত ব্যক্ত করবেন।

নদী সম্মেলনে-যোগাযোগ, সংস্কৃতি, বাণিজ্য, সংরক্ষণ এবং গঙ্গা-ব্রহ্মপুত্র-মেঘনা অববাহিকায় সহযোগিতার ওপর জোর দিয়ে যৌথ মতামতকে উত্সাহিত করতে যৌথ নদী এবং এসব নদীর পানি বণ্টনের বিষয়ে আলোচনা করা হবে।

এতে পূর্ববর্তী নদী সম্মেলনগুলোর প্রতিশ্রুতি বাস্তবায়নের প্রত্যয়ও পুনরায় ব্যক্ত করা হবে। এর আগের নদী সম্মেলন যথাক্রমে শিলং এবং ঢাকায় অনুষ্ঠিত হয়েছিল। এমনকি লকডাউন চলাকালীন বেশ কয়েকটি গবেষণা এবং আউটরিচ প্রকল্প এবং অনলাইন ইভেন্ট আয়োজিত হয়।

তৃতীয় নদী সম্মেলনটি গুয়াহাটিতে অনুষ্ঠিত হবে। এ স্থানটি সমস্ত উত্তর-পূর্ব রাজ্যগুলির গুরুত্বপূর্ণ মিলনস্থল হওয়া ছাড়াও এটি দক্ষিণ-পূর্বে ভারতের প্রবেশদ্বারও।

গণমাধ্যমের উদ্দেশে এশিয়ান কনক্লেভের নির্বাহী পরিচালক সব্যসাচী দত্ত বলেন, এটা তাদের জন্য গর্বের বিষয় যে গুয়াহাটিতে তৃতীয় নদী সম্মেলনের এর আয়োজন করা হচ্ছে।

তিনি বলেন, ‘আমাদের অন্যান্য অংশীদারদের সাথে নদী সম্মেলনের তৃতীয় সংস্করণ আহ্বান করতে সাহায্য করার জন্য প্রাথমিক পৃষ্ঠপোষক হিসেবে এই আয়োজনকে সফল করার জন্য আমরা আসাম সরকার ও রাজ্যটির মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা এবং বিদেশ মন্ত্রণালয়ের কাছে সত্যিই কৃতজ্ঞ।’

তিনি আরও বলেন, উত্তর-পূর্বের রাজ্য এবং প্রতিবেশি দেশগুলোর সঙ্গে যৌথ নদীর পানি ব্যবস্থাপনায় একটি সুপরিকল্পিত সহযোগিতা, সমস্যাগুলোকে অনেকাংশে হ্রাস করতে পারে। এবং এই অঞ্চলটিকে যোগাযোগ ও গ্রিন ইকোনমির কেন্দ্রে পরিণত করতে পারে।

—ইউএনবি