May 21, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, March 29th, 2022, 8:34 pm

গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলোতে সহযোগিতা জোরদারে নজর ঢাকা-কাঠমান্ডুর

বাংলাদেশ ও নেপাল উচ্চ পর্যায়ের সফর বিনিময়সহ দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছে।

মঙ্গলবার শ্রীলঙ্কার রাজধানীতে ১৮তম বিমসটেক মন্ত্রী পর্যায়ের বৈঠকের পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন নেপালের পররাষ্ট্রমন্ত্রী ড. নারায়ণ খাদকার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। বৈঠকে দু’দেশ সহযোগিতার ক্ষেত্র নিয়ে আলোচনা করেন।

দুই দেশ কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকী উদযাপন করছে।

বৈঠকের পর সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস ইউএনবিকে বলেন, দুই পররাষ্ট্রমন্ত্রী এলডিসি থেকে উত্তরনের সঙ্গে খাপ খাইয়ে নিতে অভিন্ন পদ্ধতির সাহায্যে একসঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।

বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতা, বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, সংযোগ, জনগণের মধ্যে যোগাযোগ এবং জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে সহযোগিতার বিষয়েও আলোচনা হয়েছে বৈঠকে।

পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় নেপালের জনগণ ও রাজনৈতিক নেতৃত্বের কাছ থেকে পাওয়া অটুট সমর্থনের প্রশংসা করেন।

নেপালের পররাষ্ট্রমন্ত্রী বিভিন্ন স্নাতক ও স্নাতকোত্তর কোর্সের জন্য বিপুল সংখ্যক নেপালি শিক্ষার্থীকে আমন্ত্রণ জানানোর জন্য বাংলাদেশ সরকারের প্রশংসা করেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের তাদের নিজ দেশে দ্রুত প্রত্যাবাসনে নেপালের সহায়তা চেয়েছেন।

দুই পররাষ্ট্রমন্ত্রী বিভিন্ন আঞ্চলিক ও বহুপাক্ষিক ফোরামে একে অপরকে সহযোগিতা করার অঙ্গীকার করেছেন।

বুধবারের বিমসটেক শীর্ষ সম্মেলনে যোগ দিতে পররাষ্ট্রমন্ত্রী বর্তমানে কলম্বোতে রয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা থেকে র্ভাচুয়ালি অনুষ্ঠানে অংশ নেবেন।

—ইউএনবি