May 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, April 20th, 2023, 8:52 pm

গোটা বিশ্ব আমেরিকাকে ঘৃণা করে: তুর্কি স্বরাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক :

‘গোটা বিশ্ব আমেরিকাকে ঘৃণা করে’ বলে মন্তব্য করেছেন তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেইমান সোইলু। তিনি আরও বলেছেন, ইউরোপ এখন নিছক মার্কিন যুক্তরাষ্ট্রের একটি ক্রীড়নকে পরিণত হয়েছে। বুধবার ইস্তাম্বুলে এক যুব সমাবেশে ভাষণ দিতে গিয়ে এ মন্তব্য করেন সোইলু। তুর্কি স্বরাষ্ট্রমন্ত্রী মার্কিন যুক্তরাষ্ট্রের একজন কঠোর সমালোচক হিসেবে পরিচিত।

তিনি ২০১৬ সালে তুরস্কে এক ব্যর্থ সামরিক অভ্যুত্থানের জন্য ওয়াশিংটনকে দায়ী করেন। তিনি মনে করেন, ওই অভ্যুত্থানের মাধ্যমে ওয়াশিংটন তুরস্ককে একটি অস্থিতিশীল দেশ হিসেবে তুলে ধরার চেষ্টা করেছিল। সোইলু ইস্তাম্বুলে দেয়া ভাষণে বলেন, আমেরিকা তার বেপরোয়া পররাষ্ট্রনীতির জন্য বিশ্বব্যাপী ঘৃণিত দেশে পরিণত হচ্ছে। তুর্কি স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আফ্রিকায় ইউরোপ আমেরিকার নিছক ক্রীড়নকে পরিণত হয়েছে।

গোটা আফ্রিকাবাসী তাদের শোসকদের ঘৃণা করে বলেও তিনি মন্তব্য করেন। তুর্কি স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ইউরোপের সমস্ত নীতি ও কর্মকা- তাদের নিজেদের স্বার্থে চেয়ে ওয়াশিংটনের স্বার্থ রক্ষার উদ্দেশ্যে বেশি পরিচালিত হয়।ইউরোপের নিজস্ব কোনো স্বকীয়তা ও পরিচিতি নেই বলেও তিনি মন্তব্য করেন। সূত্র:প্রেস টিভি, আল মায়াদিন