May 26, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, April 17th, 2022, 7:56 pm

গ্যালারি চিত্রকে বিপাশা হায়াতের ‘প্রস্তরকাল’

মনোমুগ্ধকর শিল্পকর্ম প্রদর্শনীর জন্য প্রশংসিত অভিনেত্রী-চিত্রশিল্পী বিপাশা হায়াতের ‘প্রস্তরকাল’ শিরোনামের একক প্রদর্শনীর উদ্বোধন করা হয়েছে।

শনিবার রাজধানীর ধানমন্ডির গ্যালারি চিত্রক-এ এই প্রদর্শনীর উদ্বোধন করা হয়েছে। এই চিত্রকর্মগুলোতে সাম্প্রতিক বিশ্বব্যাপী বিপর্যয়, সংকট এবং উত্থান-পতন দেখানো হয়েছে।

বিপাশা হায়াতের সপ্তম একক প্রদর্শনী অনুষ্ঠানের উদ্বোধন করেন একুশে পদক প্রাপ্ত বিশিষ্ট কার্টুনিস্ট ও চিত্রকর রফিকুন নবী এবং সভাপতিত্ব করেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পী ও মুদ্রণকার শহীদ কবির।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন এবং কিংবদন্তি অভিনেতা ও বিপাশা হায়াতের বাবা আবুল হায়াত, পোল্যান্ডে বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত মাহফুজুর রহমানসহ অন্যান্য শিল্পী ও শিল্প অনুরাগীরা উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন।

অনুষ্ঠানে বিপাশা বলেন, ‘আড়াই বছর আগে বাংলাদেশ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে চলে আসার পরে এবং বিদেশের মাটিতে কোভিড-১৯ এর শুরুর দিনগুলোর ভয়াবহ লকডাউন এবং সমস্যাগুলোর ওপর ফোকাস করে, আমি এই ছবিগুলো এঁকেছি। আমার জীবনে বা আমার চারপাশে যা কিছু ঘটেছে, আমার চারপাশের প্রকৃতি কেমন ছিল এবং সব মিলিয়ে আমার মধ্যে যা কিছু চলছে সব কিছু ফুঁটিয়ে তুলতে চেষ্টা করেছি।।

তিনি আরও বলেন, এটা আমার বড় সম্মান যে আমার শিক্ষকরা আজ এখানে এসেছেন। আমি আপনাদের সামনে এই প্রদর্শনীটি উপস্থাপন করতে পেরেছি, আমার চিত্রকর্মের মাধ্যমে আমার চিন্তাভাবনা আপনাদের সঙ্গে ভাগ করে নিতে পেরেছি।

বিপাশার পরামর্শদাতা এবং বিশিষ্ট মুদ্রণ নির্মাতা শহীদ কবির বলেছেন, ‘আমার ব্যক্তিগত অভিজ্ঞতা এবং দৃষ্টিকোণ থেকে, আমি বিশ্বাস করি যে ভ্রমণ একজন শিল্পীকে থিমের বাইরে গিয়ে মেধা বিকাশে এবং শিল্প অন্বেষণে সহায়তা করে। এই বিষয়টি অন্বেষণ করেছেন এমন একজন হিসেবে তার কাজ দেখে আমি অনুভব করছি যে বিপাশা তার কাজগুলোতে তার সেই অনুসন্ধান নিখুঁতভাবে চিত্রিত করেছেন।

প্রদর্শনীর উদ্বোধন করে প্রবীণ চিত্রকর রফিকুন নবী বলেন, বিপাশার অনেক ভক্ত ও অনুরাগী অভিনয় ও চিত্রকলায় তার শ্রেষ্ঠত্বের জন্য তাকে ভালোবাসেন। বিপাশা সম্পর্কে একটি কম জানা তথ্য হল যে তিনি যখন চারুকলা অনুষদ থেকে পরীক্ষায় উত্তীর্ণ হন, তখন তিনি সর্বোচ্চ মানের পরীক্ষার্থী ছিলেন। সেসময় প্রধান পরীক্ষক থাকায় আমার এ কথা মনে আছে।

বছরের পর বছর ধরে তিনি তার আবেগের মাধ্যমে তার নৈপুণ্যকে ব্যাপকভাবে আয়ত্ত করেছেন এবং তার ফলাফল এই কাজগুলোতে প্রতিফলিত হয়েছে।

প্রদর্শনীতে বিপাশা হায়াতের ২০০টিরও বেশি বৈচিত্র্যময় শিল্পকর্ম রয়েছে। যার মধ্যে ২০২০ সালে জর্জ ফ্লয়েডের মৃত্যুর পরে বিশ্বব্যাপী প্রতিবাদ আন্দোলন ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’-এর মতো বিষয় রয়েছে।

প্রদর্শনীর বিষয়ে, বিপাশা রাষ্ট্রদূত মাহফুজুর রহমানের সমর্থন এবং প্রেরণার জন্য তার কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

১৫ দিনব্যাপী এই প্রদর্শনী চলবে ৩০ এপ্রিল পর্যন্ত প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত।

—ইউএনবি