June 29, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, June 5th, 2022, 9:04 pm

গ্যাসের দাম গড়ে প্রায় ২৩ শতাংশ বাড়ল

প্রতীকী ছবি

দেশে খুচরা গ্রাহক পর্যায়ে গ্যাসের দাম গড়ে ২২ দশমিক ৭৮ শতাংশ বাড়ানো হয়েছে এবং নতুন দাম ১ জুন থেকে কার্যকর হবে।
রবিবার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোহাম্মদ আবু ফারুক এক ভার্চুয়াল ব্রিফিংয়ে কমিশনের এ সিদ্ধান্তের কথা জানান।
ঘোষণা অনুযায়ী, গ্যাসের দাম গড়ে ঘনমিটার প্রতি ৯ দশমিক ৭০ টাকা থেকে বাড়িয়ে ১১ দশমিক ৯১ টাকা করা হয়েছে।
সিএনজি (কম্প্রেসড ন্যাচারাল গ্যাস) ব্যবহারকারী ছাড়া অন্য সব গ্রাহককে প্রাকৃতিক গ্যাসের জন্য বেশি মূল্য দিতে হবে। ছোট শিল্পের জন্য দাম অবশ্য কিছুটা কমেছে।
সিদ্ধান্ত অনুযায়ী, আবাসিক পর্যায়ের গ্রাহকদের এক চুলার জন্য প্রতি মাসে ৯২৫ টাকার পরিবর্তে ৯৯০ টাকা (৭.০৩ শতাংশ বৃদ্ধি) এবং দুই চুলার জন্য ৯২৫ টাকার পরিবর্তে এক হাজার ৮০ টাকা (১০.৭৭ শতাংশ বৃদ্ধি) প্রদান করতে হবে।
আবাসিক গ্রাহক পর্যায়ে সর্বোচ্চ বৃদ্ধি করা হয়েছে। কেননা তাদের ঘনমিটার (সিএম) প্রতি ১২ টাকা ৬০ পয়সার পরিবর্তে ১৮ টাকা (৪২ দশমিক ৮৬ শতাংশ বৃদ্ধি) করে দিতে হবে।
নতুন দাম অনুযায়ী, সিএনজি গ্রাহকদের সিএম প্রতি বর্তমান হারে ৪৩ টাকা এবং ক্যাপটিভ প্ল্যান্ট অপারেটরদের ১৩ দশমিক ৮৫ টাকার পরিবর্তে ১৬ টাকা (১৫.৫২ শতাংশ বৃদ্ধি) দিতে হবে।
রেস্তোরাঁ, হাসপাতাল, শিক্ষার্থী হোস্টেল, হোটেলের মতো বাণিজ্যিক গ্রাহকদের সিএম প্রতি ২৩ টাকার পরিবর্তে ২৮ দশমিক ৬৪ টাকা (১৫.৮৩ শতাংশ বৃদ্ধি) করে দিতে হবে।
বৃহৎ শিল্প শিল্প মালিকদের সিএম প্রতি ১০ দশমিক ৭০ টাকার পরিবর্তে ১১ দশমিক ৯৮ (১১.৯৮ শতাংশ বৃদ্ধি) এবং মাঝারি শিল্পে সিএম প্রতি ১১ দশমিক ৭৮ টাকা (১০.০৯ শতাংশ বৃদ্ধি) এবং ক্ষুদ্র ও কুটির শিল্প ১০ দশমিক ৭৮ টাকা (৩৬.৭৪ শতাংশ হ্রাস) এবং চা শিল্পে সিএম প্রতি ১১ দশমিক ৯৩ টাকা (১১.৫০ শতাংশ বৃদ্ধি) করে প্রদান করতে হবে।
সরকারি ও বেসরকারি বিদ্যুৎকেন্দ্রে সিএম প্রতি ৪ দশমিক ৪৫ টাকার পরিবর্তে (১২.৮১ শতাংশ বৃদ্ধি) ৫ দশমিক ০২ টাকা এবং সার কারখানাকে সিএম প্রতি ৪ দশমিক ৪৫ টাকার পরিবর্তে ১৬ টাকা (৫৯.৫৫ শতাংশ বৃদ্ধি) দিতে হবে।
বিইআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান বলেন, ২০২১-২২ অর্থবছরে ৬৪৫ মিলিয়ন ঘনফুট এলএনজি আমদানির কথা বিবেচনা করে এই নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে।
তিনি বলেন, সর্বশেষ ২০১৯ সালের জুন মাসে গ্যাসের দাম বাড়ানো হয়েছিল।

—-ইউএনবি