July 22, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, February 9th, 2023, 8:04 pm

ঘন কুয়াশায় দৌলতদিয়া-পাটুরিয়া ও আরিচা-কাজিরহাট নৌপথে আটকা পড়া ফেরি চলাচল শুরু

ঘন কুয়াশায় দৌলতদিয়া-পাটুরিয়া এবং আরিচা-কাজিরহাট নৌপথে ফেরি চলাচল ব্যাহত হয়। সকাল ৬টা থেকে দৌলতদিয়া-পাটুরিয়া পথে ফেরি বন্ধ হয়ে সকাল সোয়া ৯টার পর চালু হয়। অন্যদিকে ভোর সোয়া ৪টার পর থেকে আরিচা-কাজিরহাট পথে ফেরি বন্ধ হয়ে চার ঘন্টা পর সকাল সাড়ে ৮টার দিকে ফেরি চালু হয়।

কুয়াশার কারণে দৌলতদিয়া-পাটুরিয়া পথে মাঝ পদ্মা নদীতে পাঁচটি ফেরি এবং আরিচা-কাজিরহাট পথে মাঝ যমুনা নদীতে আরেকটি ফেরি আটকা পড়ে। ফেরি বন্ধ থাকায় উভয় ঘাটে আটকা পড়ে কয়েকশ’ গাড়ি। বাড়তি দুর্ভোগে পড়েন যানবাহন চালক ও কয়েকশ’ যাত্রী।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয় সূত্র জানায়, বেশ কয়েকদিন বিরতির পর গত দুই দিন ধরে পদ্মা ও যমুনা নদী অববাহিকায় ঘন কুয়াশা পড়ছে। সন্ধ্যার পর থেকে শুরু করে রাতভর ভারী কুয়াশায় নৌযান চলাচল ব্যাহত হয়। আজ (বৃহস্পতিবার) ভোররাত থেকে ভারী কুয়াশার কারণে ফেরি চলাচল ঝুকিপূর্ণ হয়ে পড়লে সকাল ৬টা থেকে দৌলতদিয়া-পাটুরিয়া রুটে ফেরি বন্ধ হয়ে যায়। এর আগে ঘাট থেকে ছেড়ে যাওয়া পাঁচটি ফেরি ভোর সাড়ে পাঁচটার পর মাঝ পদ্মা নদীতে আটকা পড়ে। মাঝ পদ্মায় ফেরি আটকার খবরে দুর্ঘটনা এড়াতে ৬টা থেকে এই রুটে ফেরি চলাচল বন্ধ করে দেয়া হয়।

মাঝ নদীতে আটকা পড়া ফেরিগুলো হলো- ভাষা শহীদ বরকত, মাধবীলতা, বনলতা, চন্দ্র মল্লিকা ও ফরিদপুর।

ভারী কুয়াশা ও শীতে মাঝ পদ্মায় আটকে থাকা ফেরিতে অন্তত শতাধিক যানবাহন ও দুই শতাধিক যাত্রীসহ যানবাহন চালক বাড়তি দুর্ভোগে পড়েছেন। এছাড়া দৌলতদিয়া প্রান্তে ফেরি শাহ মখদুম, বীরশ্রেষ্ঠ রুহুল আমিন ও কুমিল্লা এবং পাটুরিয়া প্রান্তে কেরামত আলী, বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর, শাহ পরান ও ঢাকা নামক ফেরি নোঙর করে রয়েছে। সোয়া তিন ঘন্টা পর সকাল সোয়া ৯টার দিকে কুয়াশা কমতে থাকলে দৌলতদিয়া-পাটুরিয়া রুটে ফেরি চলাচল স্বাভাবিক হয়।

এর আগে বুধবার (৮ ফেব্রুয়ারি) ভোর সাড়ে ৪টা থেকে সকাল সাড়ে ৬টা পর্যন্ত দুই ঘন্টার মতো দৌলতিদিয়া-পাটুরিয়া নৌপথে ফেরি চলাচল বন্ধ ছিল। এ সময় মাঝ নদীতে দুটি ফেরি আটকা পড়ে। এছাড়া দৌলতদিয়া প্রান্তে পাঁচটি এবং পাটুরিয়া প্রান্তে বাকি পাঁচটি ফেরি যানবাহন বোঝাই অবস্থায় নোঙরে ছিল।

এদিকে কুয়াশার কারণে বৃহস্পতিবার ভোর সোয়া ৪টা থেকে আরিচা-কাজিরহটা রুটে ফেরি চলাচল বন্ধ হয়ে যায়। এর আগে আরিচা ঘাট থেকে ছেড়ে যাওয়া একটি ফেরি মাঝ যমুনা নদীতে আটকা পড়ে। প্রায় সোয়া ৪ ঘন্টা পর সকাল সাড়ে ৮টার পর কুয়াশা কেটে গেলে এই রুটে ফেরি চলাচল স্বাভাবিক হয়।

বিআইডব্লিউটিসি আরিচা কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) শাহ মো. খালেদ নেওয়াজ বলেন, বেশ কয়েকদিন বিরতির পর বুধবার থেকে পুনরায় ভারী কুয়াশায় ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। আজ (বৃহস্পতিবার) সকাল ৬টা থেকে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে প্রায় সোয়া তিন ঘন্টা বন্ধ থাকে। একইভাবে আরিচা-কাজিরহাট রুটেও প্রায় সোয়া চার ঘন্টা ফেরি বন্ধ থাকে। ফেরি বন্ধ থাকায় উভয় ঘাটে কয়েকশ’ গাড়ি পারাপারের অপেক্ষায় আটকা পড়ে।

—-ইউএনবি