June 15, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, March 19th, 2024, 9:17 pm

ঘূর্ণিঝড়ে উত্তর অস্ট্রেলিয়ায় আটকা পড়েছে ৭০০ মানুষ

অনলাইন ডেস্ক :

উত্তর অস্ট্রেলিয়ায় প্রত্যন্ত অঞ্চলে ঘূর্ণিঝড় আঘাত হানার পর সেখানের প্রায় ৭০০ স্থানীয় জনগোষ্ঠী আটকা পড়েছে। দেশেটির উত্তরাঞ্চলীয় শহর বোরোলোলাতে ঘূর্ণিঝড়টি আঘাত হানে। এর পরেই পুরো দেশের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় অঞ্চলটির। কার্পেন্টারিয়া উপসাগর থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরে ম্যাকআর্থার নদীর তীরে অবস্থিত বোরোলোলা শহর।

অস্ট্রেলিয়ান প্রতিরক্ষা বাহিনী বোরোলোলার স্থানীয় বাসিন্দাদের গতসোমবার সরিয়ে নেওয়ার চেষ্টা করেছিল। কিন্তু সোমবার বিমান অবতরণ চেষ্টা করলেও প্রতিকূল আবহাওয়া কারণে তা বাধাগ্রস্ত হয়। ফলে স্থানীয়দের সরিয়ে নেওয়া সম্ভব হয়নি। জরুরি মন্ত্রী মারে ওয়াট বলেছেন, ‘গতকাল খারাপ আবহাওয়ার কারণে স্থানীদের সরিয়ে আনা সম্ভব হয়নি।

তবে আমরা আশা করছি আজ নতুন করে চেষ্টা চালানো হবে।’ গত সোমবার বিকেলে ঘূর্ণিঝড়টি আঘাত হানার আগে স্থানীয় বাসিন্দাদের নিরাপদ আশ্রয় খোঁজার আহ্বান জানানো হয়েছিল। ব্যুরো অফ মেটিওরোলজি অনুয়াযী, ঘূর্ণিঝড়টি ক্যাটাগরি ৩-তে পরিণত হয় এবং ভারি বৃষ্টিপাত শুরু হয়। প্রতি ঘন্টায় প্রায় ১৭০-২০০ কিলোমিটার (১০০-১২৫মাইল) বেগে ওই অঞ্চলে আঘাত হেনেছিল ঘূর্ণিঝড়টি। সূত্র: এএফপি