November 29, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, October 25th, 2022, 7:23 pm

ঘূর্ণিঝড় সিত্রাং: ওসমানী বিমানবন্দরে ৮ ফ্লাইটের জরুরি অবতরণ

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে সৃষ্ট দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে সোমবার রাতে আটটি ফ্লাইটের যাত্রীদের নিয়ে সিলেট এমএজি ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করেছে বিভিন্ন এয়ারলাইন্সের বিমান।

এরমধ্যে সাতটি ফ্লাইট আন্তর্জাতিক রুটের আর অপরটি অভ্যন্তরীণ। তবে মঙ্গলবার সকাল থেকে পরিস্থিতি স্বাভাবিক হয়েছে।

সংশ্লিষ্টরা জানান, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে গতকাল সোমবার সন্ধ্যার পর থেকে ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইট উড্ডয়ন বন্ধ হয়ে যায়। সবমিলিয়ে তিনটি ফ্লাইটের নিয়মিত উড্ডয়ন বাতিল করা হয়।

তবে ফ্লাইট উড্ডয়ন বন্ধ থাকলেও অবতরণ বন্ধ রাখা সম্ভব হয়নি। ঢাকা, চট্টগ্রামসহ দেশের অন্যান্য বিমানবন্দরগুলোর পরিস্থিতি ওসমানী বিমানবন্দরের চেয়ে বিপজ্জনক ছিল।

ফলে বিশ্বের বিভিন্ন স্থান থেকে আসা ফ্লাইটগুলো ওসমানীতে এসে জরুরি অবতরণ করে।

ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যবস্থাপক হাফিজ আহমদ বিষয়টি নিশ্চিত করে বলেন,‘ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কারণে ওসমানী থেকে ফ্লাইট উঠানামা বন্ধ ছিল। কিন্তু রাত সাড়ে ৯টা থেকে ১টা পর্যন্ত আটটি ফ্লাইট ওসমানীতে জরুরি অবতরণ করেছে। আমরা যাত্রীদের থাকার জন্য নিরাপদ ব্যবস্থা করেছি।

তিনি জানান, এদের মধ্যে অভ্যন্তরীণ ফ্লাইট একটি ও বাকি সাতটি আন্তর্জাতিক ফ্লাইট ছিল। অভ্যন্তরীণ ফ্লাইটটি সৈয়দপুর থেকে উড্ডয়ন করেছিল যা ঢাকায় অবতরণ করার কথা ছিল। কিন্তু আবহাওয়া অনুকূল না থাকায় সিলেটে অবতরণ করে।

এছাড়াও, আন্তর্জাতিক ফ্লাইটের মধ্যে আসা বিমানগুলোর মধ্যে সিঙ্গাপুর থেকে দুইটা, টরেন্টো থেকে একটা, ব্যাংকক থেকে একটা, কলকাতা থেকে একটা, চেন্নাই থেকে একটা, দুবাই থেকে একটা সহ মোট সাতটি আন্তর্জাতিক ফ্লাইট সিলেট বিমানবন্দরে অবতরণ করে। এ সকল বিমানের মধ্যে ইউএস বাংলার পাঁচটি উড়োজাহাজ ও বাংলাদেশ বিমানের তিনটি উড়োজাহাজ রয়েছে।

তিনি আরও বলেন, ‘আজ সকাল থেকে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। ফ্লাইটগুলো শিডিউল অনুসারে গন্তব্যে যাচ্ছে।’

প্রসঙ্গত, সোমবার সন্ধ্যায় ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কারণে বাংলাদেশ বিমানের সিলেট-ঢাকা রোডের রাত সাড়ে ৯টা ও ১০টা ১০ মিনিটের ফ্লাইট বাতিল করা হয়। তবে রাত সাড়ে ৯টা থেকে একটা পর্যন্ত একএক করে আটটি ফ্লাইট ইমার্জেন্সি ল্যান্ডিং করে ওসমানীতে।

—ইউএনবি