November 30, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, October 20th, 2022, 7:28 pm

ঘূর্ণিঝড় ২৫ অক্টোবর বাংলাদেশ উপকূলে আঘাত হানতে পারে

ভারতের আবহাওয়া অধিদপ্তর (আইএমডি) জানিয়েছে, উত্তর আন্দামান সাগরে সৃষ্ট নিম্নচাপটি দক্ষিণ আন্দামান সাগর এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের সংলগ্ন এলাকাগুলোতে একটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে এবং ২৫ অক্টোবর বাংলাদেশের উপকূল ও পশ্চিমবঙ্গে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে।

আইএমডি বুলেটিনে বলা হয়েছে, উত্তর আন্দামান সাগর এবং পার্শ্ববর্তী অঞ্চলের ওপর একটি ঘূর্ণিঝড় বয়ে যাওয়ার প্রভাবে বুধবার উত্তর আন্দামান সাগর এবং দক্ষিণ আন্দামান সাগর এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের সংলগ্ন এলাকায় একটি নিম্নচাপ তৈরি হয়েছিল এবং এটি একইভাবে অব্যাহত ছিল।

এটি পশ্চিম থেকে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ২২ অক্টোবরের দিকে পূর্ব-মধ্য এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর সংলগ্ন এলাকায় একটি নিম্নচাপ হবে এবং ২৩ অক্টোবর গভীর নিম্নচাপে ঘনীভূত হওয়ার বেশ সম্ভাবনা রয়েছে।

পরবর্তীকালে এটি ২৪ অক্টোবরের মধ্যে পশ্চিম-মধ্য এবং তৎসংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। যা উত্তর দিকে ফিরে আসতে পারে।

বুলেটিনে আরও বলা হয়েছে, এটি ধীরে ধীরে উত্তর থেকে উত্তর-পূর্ব অংশগুলোতে অগ্রসর হতে পারে এবং ২৫ অক্টোবরের মধ্যে ওডিশা উপকূল ঘেঁষে বাংলাদেশের উপকূল পশ্চিমবঙ্গে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে।

আইএমডি উপসাগরে ঘূর্ণিঝড় সৃষ্টির আশঙ্কায় পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ২৩ অক্টোবর থেকে গভীর সমুদ্রে জেলেদের না যাওয়ার পরামর্শ দিয়েছে।

এছাড়াও যারা বর্তমানে গভীর সাগরে রয়েছেন তাদের ২২ অক্টোবর রাতের মধ্যে উপকূলে ফিরে আসার পরামর্শ দেয়া হয়েছে।

—ইউএনবি