June 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, June 9th, 2024, 7:37 pm

চঞ্চলের ‘পদাতিক’-এ গান গাইলেন সোনু-অরিজিৎ

অনলাইন ডেস্ক :

ভারতের খ্যাতিমান চলচ্চিত্রকার মৃণাল সেনের বায়োপিকে সৃজিত মুখার্জির পরিচালনায় অভিনয় করেছেন বাংলাদেশের অভিনেতা চঞ্চল চৌধুরী। ‘পদাতিক’ নামের ছবিটির প্রথম গান অবমুক্ত হলো। এর শিরোনাম ‘তু জিন্দা হ্যায়’। চমকপ্রদ ঘটনা হলো, এটি গেয়েছেন ভারতের জনপ্রিয় দুই কণ্ঠশিল্পী সনু নিগাম ও অরিজিৎ সিং। এবারই প্রথম কোনো গানে এই দুই জনের গায়কী শোনা গেলো। ভারতীয় প্রযোজনা প্রতিষ্ঠান জি মিউজিক ‘তু জিন্দা হ্যায়’ গানটি মুক্তি দিয়েছে। এর কথা লিখেছেন শৈলেন্দ্র, সুর করেছেন সলিল চৌধুরী।

প্রয়াত এই দুই জনের সৃষ্টির সঙ্গে সনু নিগাম ও অরিজিৎ সিংয়ের কণ্ঠের সম্মিলনে ইতিহাস সৃষ্টিকারী একটি গান হয়েছে বলে ইউটিউবে অনেকে মন্তব্য করেছেন। গত শনিবার কলকাতার নবীনা সিনেমাহলে গানটির প্রকাশনা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সৃজিত মুখার্জির পাশাপাশি ছিলেন ‘পদাতিক’ ছবির অভিনেত্রী মনামী ঘোষ, প্রযোজক ফিরদাউসুল হাসান, সংগীত পরিচালক দেবজ্যোতি মিশ্র, অভিনেতা ধৃতিমান চট্টোপাধ্যায়। ১৯৭৩ সালে মুক্তিপ্রাপ্ত মৃণাল সেনের ‘পদাতিক’ ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেন ধৃতিমান চট্টোপাধ্যায়।

মৃণাল সেনের ‘কান্দাহার’ মুক্তির ৪০ বছর পূর্তি হয়েছে গত শনিবার। সেজন্যই এই দিনে গানটি প্রকাশিত হয়েছে। শাবানা আজমি ও নাসিরুদ্দিন শাহ অভিনীত ছবিটি ১৯৮৪ সালে ৩৭তম কান চলচ্চিত্র উৎসবের আঁ সাঁর্তে রিগা বিভাগে নির্বাচিত হয়। কয়েকদিন আগে নিউইয়র্ক ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে সেরা চিত্রনাট্যের পুরস্কার পেয়েছে ‘পদাতিক’। গত ১৪ মে প্রকাশিত হয় ‘পদাতিক’ ছবির ১ মিনিটি ৩৭ সেকেন্ডের টিজার। এতে মৃণাল সেনের ভূমিকায় চঞ্চল চৌধুরীকে দেখে চমকে গেছেন দর্শকেরা।

পুরো ছবিতে মৃণাল সেনের শৈশব থেকে শুরু করে চলচ্চিত্র নির্মাণে আসার ঘটনা ও ব্যক্তিজীবনের গল্প পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে। এতে আরও অভিনয় করেছেন কোরাক সামন্ত, জিতু কমলসহ অনেকে। গত বছর মৃণাল সেনের জন্মশতবার্ষিকী ছিল। তাকে শ্রদ্ধা জানাতেই তার জীবন, কর্ম ও সময়ের গল্প নিয়ে তৈরি হয়েছে ‘পদাতিক’। গত বছরের ১৫ জানুয়ারি ছবিটির দৃশ্যধারণ শুরু হয়। কলকাতা ও মুম্বাই ছাড়াও ভারতের বাইরে কিছু দৃশ্যের চিত্রায়ন হয়েছে। বিগ স্ক্রিন প্রোডাকশন্স হাউসের ব্যানারে এটি প্রযোজনা করেছেন ফিরদাউসুল হাসান ও প্রবাল হালদার। সহ-প্রযোজনায় শুভজিৎ ম-ল।