October 8, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, January 4th, 2022, 7:01 pm

চট্টগ্রামসহ অন্যান্য শহরগুলোর জন্যও মেট্রো-রেল প্রকল্প বিবেচনা করবে সরকার

ছবি: পি আই ডি

সরকার ঢাকার মতোই চট্টগ্রাম ও বিমানবন্দর রয়েছে এমন অন্যান্য জেলায় মেট্রো-রেল প্রকল্পের নকশা প্রণয়ন ও হাতে নেয়ার কথা বিবেচনা করছে।

মঙ্গলবার একনেক চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে কার্যত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে অন্যান্য বড় শহরের জন্য মেট্রো-রেল প্রকল্পের বিষয়টি নিয়ে আলোচনা হয়।

এসময় প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দেন, অন্যরা এনইসি সম্মেলন কক্ষ থেকে যুক্ত ছিলেন।

বৈঠকের পর সাংবাদিকদের ব্রিফিংকালে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, প্রধানমন্ত্রী বলেছেন শুধু ঢাকায় নয়, মেট্রোরেল প্রকল্প চট্টগ্রামেও হওয়া উচিত। চট্টগ্রাম বিমানবন্দর থেকে চট্টগ্রাম রেলস্টেশন পর্যন্ত মেট্রো-রেল প্রকল্পের নকশা করুন। পরে বলা হয়, যেখানে বড় বিমানবন্দর রয়েছে সেখানে আমাদের মেট্রো রেলের মতো প্রকল্পের নকশা করতে হবে।

মন্ত্রী আশা প্রকাশ করে বলেন, ভবিষ্যতে অন্যান্য বড় শহরের জন্য মেট্রো-রেল প্রকল্প স্থাপন করা হবে। পরিকল্পনা কমিশনের অংশ হিসেবে, সিটি কর্পোরেশনকে এই জাতীয় প্রকল্প ডিজাইন করতে উৎসাহিত করা হবে।

মান্নান বলেন, বৈঠকে প্রধানমন্ত্রী স্যাটেলাইট সিটি ও টাউন নির্মাণের ওপর জোর দেন।

মন্ত্রী বলেন, তিনটি মেগা প্রকল্প- পদ্মা সেতু, মেট্রো-রেল (এমআরটি-৬) এবং কর্ণফুলী টানেল- এ বছর চালু করা হবে, যা দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরান্বিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, পদ্মা সেতু ২০২২ সালের জুনে, কর্ণফুলী টানেল ২০২২ সালের অক্টোবরে এবং ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি)-৬ ডিসেম্বর ২০২২ সালে চালু হওয়ার কথা রয়েছে।

—ইউএনবি