October 6, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, September 7th, 2022, 8:35 pm

চট্টগ্রামে অক্সিজেনের অভাবে ২ নবজাতকের মৃত্যু

বিল পরিশোধে দেরি হওয়ায় চট্টগ্রাম মহানগরীর একটি বেসরকারি ক্লিনিকে জমজ দুই নবজাতকের মৃত্যুর অভিযোগ উঠেছে। এ ঘটনায় পুলিশ ক্লিনিকের চার জনকে থানায় নিয়ে গেছে এবং ক্লিনিকটি বন্ধ করে দিয়েছে।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) চট্টগ্রাম নগরীর ডবলমুরিং থানার ঝর্ণাপাড়া এলাকায় ‘মাতৃসেবা নরমাল ডিলিভারি সেন্টার’ নামের একটি ক্লিনিকে এ ঘটনা ঘটে।

নিহত দুই নবজাতকের বাবা মো. মনির পেশায় একজন টেম্পু চালক। তার স্ত্রী লাভভী বেগম (২২) পেশায় গৃহিনী।

মো. মনির বলেন, মঙ্গলবার দুপুর ২টায় তার স্ত্রীর প্রসব বেদনা টের পেলে তাকে ঝর্ণপাড়ার ‘মাতৃসেবা নরমাল ডিলিভারি সেন্টার’ নামের ক্লিনিকে ভর্তি করি। এর আধা ঘণ্টা পর তার দুটি বাচ্চা জন্ম নেয়। ক্লিনিক থেকে বাচ্চাদের চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করানোর পরামর্শ দেয়া হয়।

তিনি বলেন, ‘তখন ওই ক্লিনিক থেকে ১০ হাজার টাকা বিল দেয়া হয়। আমি পাঁচ হাজার দিয়ে বলি, বাচ্চা তো নরমাল ডেলিভারি হয়েছে। ১০ হাজার কেন দিতে হবে? আপাতত ৫ হাজার রাখেন। বাচ্চার চিকিৎসা শেষে বাকি টাকা দিবো। কিন্তু তারা বাচ্চাগুলোকে অক্সিজেনও দিতে পারেনি, অন্য হাসপাতালেও নিতে দেয়নি। ফলে অক্সিজেন না পাওয়ায় আমার দুই সন্তান মারা যায়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, দুর্ঘটনার খবর এলাকায় ছড়িয়ে পড়লে ক্লিনিকে উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়।

ডবলমুরিং মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সাখাওয়াৎ হোসেন জানান, দুই নবজাত শিশুর মৃত্যুর খবর পেয়ে পুলিশের টিম ওই ক্লিনিকে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ আনে। জিজ্ঞাসাবাদের জন্য ক্লিনিকের চার জন নার্স ও কর্মচারীকে আটক করেছে।

তিনি বলেন, ‘অভিযোগ পেলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। পুলিশ আপাতত ওই ক্লিনিকে তালা লাগিয়ে দিয়েছে।’

—-ইউএনবি