May 22, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, April 19th, 2023, 1:44 pm

চট্টগ্রামে কোল্ড স্টোরেজে বিস্ফোরণে আগুন

চট্টগ্রামের বক্সিরহাট ওয়ার্ডের রাজাখালী এলাকায় একটি চারতলা ভবনের নীচতলায় অ্যামোনিয়া গ্যাস বিস্ফোরণে ভবনের নীচের অংশ ধসে পড়েছে।

বিস্ফোরণের পর পরই ওই ভবনের নীচতলায় অবস্থিত জনতা কোল্ড স্টোরেজে (হিমাগার) আগুন লেগে যায়।

মঙ্গলবার (১৮ এপ্রিল) দিবাগত রাত ১টার দিকে হঠাৎ বিস্ফোরণের পর অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

বিস্ফোরণে শুটকি প্রক্রিয়াজাতকরণের এই কোল্ড স্টোরেজের চারতলা ভবনের নীচতলার অনেকাংশ ধসে পড়ে। এতে অন্তত পাঁচজন আহত হয়েছে।

ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সাতটি ইউনিট ভোর পর্যন্ত চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণ ও উদ্ধার কাজ চালায়।

আহতদের মধ্যে চারজন হলেন- মো. তারেক (২৮), নুর হোসেন, মো. মান্নান (৩৪) ও রবিন (২২)। তাদের চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের ক্যাজুয়ালটি ওয়ার্ডে ভর্তি করা হয়েছে।

বাকলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রহিম বলেন, রাজাখালী এলাকায় জনতা কোল্ড স্টোরেজ নামে একটি শুটকি কারখানায় বিস্ফোরণের কারণে আগুন লাগে। এতে অ্যামোনিয়া গ্যাস আশেপাশে ছড়িয়ে পড়েছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ফাইটাররা।

ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক মো.আব্দুল হালিম জানায়, বিস্ফোরণ থেকে আগুন লাগার খবর পেয়ে আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের সাতটি ইউনিট ঘটনাস্থলে এসে কাজ করে। কয়েকজন আহত ব্যক্তিকে আমরা উদ্ধার করেছি। চারজনকে হাসপাতালে নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, আগুনের কারণে ভবনের চারপাশের মানুষদের সরিয়ে নেওয়া হয়েছে। গ্যাস চারদিকে ছড়িয়ে পড়ছে জানিয়েছেন স্থানীয়রা। বিকট শব্দে বিস্ফোরণের কারণে চারতলা ভবনের নীচতলা অনেকাংশ ধসে পড়ে। ভবনের সব বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয়েছে।

চমেক হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ নুরুল আলম আশেক বলেন, রাজাখালীর আগুন ও বিস্ফোরণে আহত চারজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

—-ইউএনবি