May 20, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, April 4th, 2022, 8:40 pm

চট্টগ্রামে টেক্সটাইল শ্রমিক-পুলিশ সংঘর্ষে আহত ২০, সড়ক অবরোধ

চট্টগ্রামের পূর্ব কালুরঘাটে রিজেন্ট টেক্সটাইলে শ্রমিক ও পুলিশের মধ্যে সংঘর্ষে পুলিশসহ অন্তত ২০ জন আহত হয়েছেন। এই সময় ক্ষুব্ধ শ্রমিকরা চট্টগ্রাম-কক্সবাজার আরাকান সড়ক অবরোধ করে।

সোমবার সকাল থেকে উপজেলার পূর্ব কালুরঘাটে রিজেন্ট টেক্সটাইলের শ্রমিকরা বকেয়া বেতনের জন্য কারাখানায় প্রবেশ করতে চাইলে মালিকপক্ষ বাধা দেয়। এ সময় শ্রমিকরা বিক্ষোভ শুরু করে। দুপুরের দিকে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শ্রমিকদের ওপর লাঠিচার্জ শুরু করলে শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়।

এই সময় বিক্ষোভরত শ্রমিকরা কালুরঘাট সেতুতে যান চলাচল বন্ধ করে দেন। এতে দীর্ঘ যানজটসহ ভোগান্তিতে পরেন সাধারণ যাত্রীরা। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণ করে অবরোধ তুলে দেয়।

এ ব্যাপারে বোয়ালখালী উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা তাহমিনা আকতার বলেন, কারখানা মালিকপক্ষের সঙ্গে যোগাযোগের চেষ্টা চলছে। তবে মালিকপক্ষের সাড়া পাওয়া যাচ্ছে না। আমরা আইনশৃঙ্খলা রক্ষায় সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণে রেখেছি।

বিক্ষোভকারী শ্রমিকরা জানান, রিজেন্ট টেক্সটাইলে দেড় হাজার শ্রমিক কাজ করেন। গত ১৬ মার্চ শ্রমিকদের দুই মাসের বেতন বকেয়া রেখেই কারখানা বন্ধ ঘোষণা করেন মালিকপক্ষ। তখন আন্দোলনের মুখে চারদিন পর এপ্রিল মাসের ৩ তারিখ বেতন দেয়ার প্রতিশ্রুতি দেন মালিকপক্ষ। নির্ধারিত তারিখ শ্রমিকরা বেতন নিতে আসলে কর্তৃপক্ষ ৪ এপ্রিল সোমবার কারখানায় চাকরিতে যোগদানসহ বেতন দিবে বলে আশ্বাস দেয়।

কারখানার শ্রমিক মো. আকবর হোসেন জানান, মালিকপক্ষের কথা মতো সোমবার সকালে শ্রমিকরা পূর্ব কালুরঘাটে জড়ো হয়ে কারখানায় যেতে চাইলে কর্তৃপক্ষ গেইট বন্ধ করে রাখে। পরে শ্রমিকরা তাদের পাওনার দাবি করে বিক্ষোভ করলে পুলিশ লাঠিচার্জ করে শ্রমিকদের আহত করে।

আহতদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেয়া হয়েছে বলে জানিয়েছেন উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার সঞ্জয় সেন।

—ইউএনবি