May 26, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, April 3rd, 2022, 8:38 pm

চট্টগ্রামে বেড়েছে ডায়রিয়া: চাপ সামলাতে মেডিকেল টিম প্রস্তুত রাখার নির্দেশ

চট্টগ্রামে ডায়রিয়ার প্রকোপ বেড়ে যাওয়ায় উদ্বিগ্ন খোদ স্বাস্থ্য বিভাগ। শহরের তুলনায় গ্রামে ডায়রিয়া রোগী বেশি বলে জানান সিভিল সার্জন অফিস।

গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের ১৪ উপজেলায় ৯৪ জন ডায়রিয়া আক্রান্ত রোগী পাওয়া গেছে। যার দুই তৃতীয়াংশই শিশু, বাকিরা প্রাপ্ত বয়স্ক।

এপরিস্থিতিতে প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী মজুদ রাখার পাশাপাশি মেডিকেল টিম প্রস্তুত রাখার নির্দেশনা দিয়েছে সিভিল সার্জনের কার্যালয়।

রবিবার সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াস চৌধুরী স্বাক্ষরিত এক চিঠিতে এ নির্দেশনা দেয়া হয়।

চিঠিতে বলা হয়, এপ্রিল-মে মাসে ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধির সম্ভাবনা থাকে। এ অবস্থায় প্রতি ইউনিয়নে একটি এবং প্রতি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঁচটি করে মেডিকেল টিম পুনর্গঠন করে প্রস্তুত রাখার নির্দেশনা দেয়া হচ্ছে।

এ ব্যাপারে জানতে চাইলে সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াস চৌধুরী বলেন, এই সময়ে সাধারণত ডায়রিয়া আক্রান্ত রোগী বেড়ে যায়। তাই পূর্ব প্রস্তুতি হিসেবে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। যদি এমন পরিস্থিতির সৃষ্টি হয় তাহলে আমরা যাতে তা কাটিয়ে উঠতে পারি সেজন্যই এই প্রস্তুতি।

এদিকে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়া বলেন, গেল কয়েকদিন ধরে গ্রামে ডায়রিয়া আক্রান্ত রোগী বাড়তে শুরু করেছে। যদিও স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে সকল উপজেলা ও ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রেগুলোতে খাওয়ার স্যালাইন ও প্রয়োজনীয় ওষুধ পত্র পাঠানো হয়েছে।

—ইউএনবি