June 13, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, March 14th, 2024, 7:55 pm

চট্টগ্রামে ভয় দেখিয়ে সাড়ে ৩ কোটি টাকা লুট, ৭ পুলিশ বরখাস্ত

চট্টগ্রামে আবু বকর সিদ্দিক নামে এক ব্যক্তিকে মানি লন্ডারিং মামলায় ফাঁসানো ও ক্রসফায়ারের ভয় দেখিয়ে সাড়ে তিন কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে চট্টগ্রাম মহানগরীর পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) উত্তর-দক্ষিণ পরিদর্শক রুহুল আমিনসহ ৭ পুলিশ সদস্যেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তাদের বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়েরের নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৪ মার্চ) দুপুরে সিএমপি কমিশনার (অ্যাডিশনাল আইজিপি) কৃষ্ণ পদ রায়ের সই করা অফিস আদেশে এই নির্দেশনা দেওয়া হয় বলে জানিয়েছেন অতিরিক্ত উপপুলিশ কমিশনার স্পিনা রানী প্রামাণিক।

তিনি জানান, সাড়ে ৩ কোটি টাকা লুটের ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন দাখিলের পর এ আদেশ দেওয়া হয়। এদিকে আদালতের নির্দেশে এ ঘটনায় দায়ের হওয়া ২টি মামলার তদন্ত শুরু করেছে পিবিআই।

বরখাস্ত পুলিশ সদস্যরা হলেন- নগর পুলিশের গোয়েন্দা শাখার উত্তর-দক্ষিণ জোনের উপপরিদর্শক (এসআই) মো. আলমগীর হোসেন, সহকারী উপপরিদর্শক (এএসআই) মো. বাবুল মিয়া, মো. শাহ পরাণ জান্নাত, মাইনুল হোসেন, জাহিদুর রহমান ও আব্দুর রহমান।

এ বিষয়ে নগর পুলিশের উপকমিশনার (সদর) মো. আব্দুল ওয়ারিশ বলেন, ডিবির সাত সদস্যকে সাময়িক বরখাস্তের একটি আদেশ পেয়েছি।

অভিযোগে জানা যায়, গত ২৬ ফেব্রুয়ারি রাত সাড়ে ১০টার দিকে নগরীর বায়েজিদ বোস্তামী থানাধীন গুলবাগ আবাসিক এলাকার বারাকা এন্টারপ্রাইজের কুলিং কর্নারে চা পান করার সময় আবু বকর সিদ্দিক নামে ওই ফ্রিল্যান্সারকে আটক করে ডিবি পরিদর্শক মো. রুহুল আমিনের নেতৃত্বে একটি দল।

আবু বকর সিদ্দিকের অভিযোগ, ক্রসফায়ারের ভয় দেখিয়ে তার হাতের আঙুলের ছাপ নিয়ে মোবাইলের লক খুলেছিলেন পুলিশ সদস্যরা। ওই রাতে তাকে মনসুরাবাদে ডিবি হেফাজতে রাখা হয়। এ সময় তার মোবাইল থেকে দু’টি ব্যাংকে অ্যাকাউন্টের ৫ লাখ করে ১০ লাখ টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে স্থানান্তর করা হয়। এ ছাড়া তার বাইন্যান্স অ্যাকাউন্ট থেকে ২ লাখ ৭৭ হাজার ডলার (প্রায় ৩ কোটি ৩৮ লাখ টাকা) স্থানান্তর করা হয়েছে।

সাড়ে তিন কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ পেয়ে সিএমপি কমিশনার গত ২ মার্চ তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেন। কমিটির প্রধান করা হয় সিএমপির কাউন্টার টেরোরিজম শাখার অতিরিক্ত উপকমিশনার আসিফ মহিউদ্দিনকে।

অপর দুই সদস্য হলেন- ডিবির এডিসি শেখ মোহাম্মদ শাব্বির ও ডবলমুরিং জোনের সহকারী কমিশনার মুকুর চাকমা। মঙ্গলবার কমিটি প্রতিবেদন জমা দেয়।

—-ইউএনবি