May 29, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, March 7th, 2024, 7:30 pm

চট্টগ্রামে ৭ মার্চ উদযাপন, চলছে জয় বাংলা কনসার্ট

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে স্মরণীয় করে রাখতে এবারও আয়োজন করা হয়েছে জয় বাংলা কনসার্টের। চলতি বছর প্রথমবারের মতো এ কনসার্ট আয়োজন করা হয়েছে বন্দর নগরী চট্টগ্রামে।

বৃহস্পতিবার বিকেল ৩টায় চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে ৯টি ব্যান্ডের পরিবেশনায় শুরু হয় কনসার্ট। এর মধ্যে রয়েছে আর্টসেল, ক্রিপ্টিক ফেইট, অ্যাভয়েড রাফা, নেমেসিস, চিরকুট, মেঘদল, লালন, চট্টগ্রামের ব্যান্ড তীরন্দাজ, কার্নিভাল।

বিকেল ৩টার দিকে মঞ্চে উঠে অনুষ্ঠানের সূচনা করে স্থানীয় ব্যান্ড তীরন্দাজ। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের একটি গানসহ বেশ কয়েকটি জনপ্রিয় গান পরিবেশন করে ব্যান্ডটি।

তাদের পারফরম্যান্সের পর কার্নিভাল ব্যান্ড বিকেল ৩টা ৪০ মিনিটে মঞ্চে ওঠে। এরপর একে একে গান করবেন মেঘদল, অ্যাভয়েড রাফাসহ অন্যান্য ব্যান্ডগুলো। রাত সাড়ে ১০টায় আর্টসেলের পরিবেশনার মধ্য দিয়ে সমাপ্তি ঘটবে জয় বাংলা কনসার্টের।

কনসার্ট ঘিরে শুরু থেকেই ছিল বাড়তি উত্তেজনা। রেজিস্ট্রেশন শুরুর পর মাত্র আধা ঘণ্টার মধ্যেই দৈনিক রেজিস্ট্রেশনের কোটা পূরণ হয়ে যায় বলে জানায় ইয়াং বাংলা।

বর্তমান প্রজন্মকে দেশের ঐতিহাসিক এই দিনের সঙ্গে সংযুক্ত করতে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) এর তারুণ্যের প্লাটফর্ম ইয়াং বাংলা ২০১৫ সাল থেকে এই কনসার্টের আয়োজন করে আসছে। মাঝে করোনা মহামারির কারণে ২০২১-২২ সালে কনসার্ট আয়োজন করা হয়নি। এবারই প্রথম ঢাকার বাইরে এর আয়োজন করা হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বিশ্বের শ্রেষ্ঠ শত ভাষণের একটি। আর একাত্তরে মুক্তিকামী মানুষকে ঐক্যবদ্ধ করেছিল ‘জয় বাংলা’ স্লোগান।

—–ইউএনবি