July 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, January 9th, 2024, 7:57 pm

চট্টগ্রাম ইপিজেডে শ্রমিক বিক্ষোভ

বেতন বৃদ্ধির দাবিতে চট্টগ্রাম রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলের (সিইপিজেড) প্যাসিফিক জিন্স লিমিটেড এবং জে জে মিলস প্রাইভেট লিমিটেড নামের দুটি কারখানার শ্রমিকরা কাজ বন্ধ করে বিক্ষোভ করেছেন।

মঙ্গলবার (৯ জানুয়ারি) দুই কারখানার কয়েক হাজার শ্রমিক আন্দোলন শুরু করেন। পরে মালিক পক্ষ এসে বেতন বৃদ্ধির আশ্বাস দেওয়ায় শ্রমিকরা কাজে ফিরে গেছে।

আন্দোলনরত শ্রমিকদের দাবি, সরকার নির্ধারিত বেতনের চেয়ে ও অন্যান্য কারখানার তুলনায় তাদের বেতন কম বাড়ানো হয়েছে।

জানা গেছে, পোশাক কারখানার শ্রমিকদের জন্য সর্বনিম্ন সাড়ে ১২ হাজার টাকা এবং সর্বোচ্চ ১৪ হাজার ৭৫০ টাকা বেতন নির্ধারণ করে নূন্যতম মজুরির খসড়া সুপারিশ প্রকাশ করেছে সরকার। যেখানে পাঁচটি গ্রেড রাখা হয়েছে।

আন্দোলনকারী শ্রমিকদের একজন কামাল উদ্দিন বলেন, তাদের কারখানায় নতুন বেতন কাঠামো পাচ্ছেন নতুন যোগ দেওয়া শ্রমিকরা। কিন্তু পুরনো শ্রমিকরা এই নতুন বেতন কাঠামোর আওতাভুক্ত হচ্ছেন না। ফলে পুরোনোদের বেতন এবং নতুন যোগদানকারীদের বেতনের পার্থক্য হচ্ছে হাজার থেকে এক হাজার ২০০ টাকা।

এদিকে শ্রমিকদের বিক্ষোভের এক ঘণ্টার মধ্যে প্যাসিফিক গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সৈয়দ মোহাম্মদ তানভীর এসে চার হাজার টাকা বেতন বাড়ানোর আশ্বাস দিলে পরিস্থিতি কিছুটা শান্ত হয়। কাজে ফেরে প্রতিষ্ঠানটির শ্রমিকরা।

শিল্প পুলিশ চট্টগ্রামের সহকারী পুলিশ সুপার সেলিম নেওয়াজ জানিয়েছেন, তারা দুই পক্ষের সঙ্গে বসে বিষয়টি সমাধান করছেন। শ্রমিকরা এখন কাজে ফিরে গেছেন।

—-ইউএনবি