February 6, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, January 19th, 2023, 6:21 pm

চট্টগ্রাম থেকে মালয়েশিয়া যাওয়া জাহাজের কন্টেইনার থেকে কিশোর উদ্ধার

চট্টগ্রাম বন্দর থেকে মালয়েশিয়া যাওয়া জাহাজের কন্টেইনার ভেঙ্গে এক বাংলাদেশি কিশোরকে উদ্ধার করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কিশোর চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে খালি কন্টেইনারের ভেতর লুকিয়ে মালয়েশিয়ার ক্লাং বন্দরে পৌঁছায়। পরে তার চিৎকার শুনে জরুরি ভিক্তিতে জাহাজটি জেটিতে ভেড়ানোর পর কন্টেইনার ভেঙ্গে তাকে মুমূর্ষু অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

চট্টগ্রাম বন্দর সূত্রে জানা গেছে, চট্টগ্রাম বন্দর থেকে ইন্টিগ্রেটররা জাহাজটি কন্টেইনার ভর্তি করে ১২ জানুয়ারি যাত্রা শুরু করে ১৬ জানুয়ারি মালয়েশিয়ার কেলাং বন্দরের সাগরে পৌঁছে। এরই মধ্যে জাহাজটির একটি খালি কন্টেইনারের ভেতর থেকে জাহাজের নাবিকরা চিৎকার শুনতে পায়। পরে জরুরি ভিক্তিতে জাহাজ ক্লাং বন্দরে ভিড়িয়ে কন্টেইনার থেকে কিশোরকে উদ্ধার করে হাসপাতালে পাঠিয়ে চিকিৎসা দেয়া হয়। তবে বাংলাদেশি এ কিশোর অসুস্থ হয়ে পড়ায় তার নাম-পরিচয় এবং বিস্তারিত জানা যায়নি।

বিষয়টি নিশ্চিত করে কন্টিনেন্টাল ট্রেডার্সের সহকারী ব্যবস্থাপক এস এম ফয়সাল আহমেদ বলেন, চট্টগ্রাম থেকে খালি কন্টেইনারে করেই কিশোরটি ক্লাং বন্দরে পৌঁছেছে। কিন্তু সেই খালি কন্টেইনারে ডিপো থেকে উঠল নাকি বাইরে থেকে এলো আমরা এখনও জানি না। তবে সে বাংলায় অস্পষ্টভাবে কথা বলছিল।

তিনি আরও বলেন, ‘জাহাজের ক্যাপ্টেন বিষয়টি অবহিত হওয়ার পর তাৎক্ষণিকভাবে মালয়েশিয়ার পুলিশকে জানান। এরপর পুলিশ নিশ্চিত হয়েই খালি কন্টেইনারটি শনাক্ত করে। পরে জাহাজ জেটিতে ভিড়িয়ে কন্টেইনার খুলে কিশোরকে নামিয়ে হাসপাতালে পাঠানো হয়। সেখানে তার চিকিৎসা চলছে। সে জীবিত আছে এটাই শুকরিয়া।’

উল্লেখ্য, ২০২২ সালের অক্টোবর মাসে চট্টগ্রাম বন্দর থেকে মালয়েশিয়ার আরেক বন্দর পেনাংয়ে যাওয়া জাহাজের কন্টেইনার ভেতর থেকে এক যুবকের লাশ উদ্ধার করা হয়েছিল।

—-ইউএনবি