July 21, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, April 27th, 2023, 9:01 pm

চট্টগ্রাম বন্দরে শিপ হ্যান্ডেলিং এ নতুন অপারেটরদের নিয়োগ ৬ মাসের জন্য স্থগিত

চট্টগ্রাম বন্দরে জাহাজ পরিচালনার (শিপ হ্যান্ডেলিং) জন্য নতুন অপারেটরদের নিয়োগ (লাইসেন্স) প্রদানে বন্দর কর্তৃপক্ষের উদ্যোগ ৬ মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের একটি ডিভিশন বেঞ্চ। বিচারপতি মো. খসরুজ্জামান বিচারপতি শাহেদ নুরুদ্দিনের যৌথ বেঞ্চ এ আদেশ দেন।

এস.টি. এন্টারপ্রাইজ লিমিটেড এর ম্যানেজিং ডিরেক্টর তারেক কামালের এক আবেদনের প্রেক্ষিতে হাইকোর্ট এই আদেশ দেন। এ কার্যক্রম ৬ মাসের জন্য স্থগিত করেন।

আবেদনকারীর পক্ষে নিয়োজিত আইনজীবী অ্যাডভোকেট আবির আব্বাস চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন।

সূত্র জানায়, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ কুতুবদিয়া, বহির্নোঙ্গর ও অন্যান্য বিশেষায়িত জেটিতে আগত দেশি/বিদেশি জাহাজের পণ্য হ্যান্ডলিং এর জন্য রেগুলেশন্স ফর ওয়ার্কিং অব চিটাগং পোর্ট (কার্গো এন্ড কন্টেইনার) -এর প্রবিধানমালা ও এ সংক্রান্ত বাংলাদেশ গেজেট অনুসরণ না করে দরপত্র ব্যতীত নতুন শিপ হ্যান্ডলিং অপারেটর তালিকাভুক্ত করার সিদ্ধান্ত গ্রহণ করে বন্দর কর্তৃপক্ষ।

এমতাবস্থায়, এস. টি. এন্টারপ্রাইজ নামক একটি প্রতিষ্ঠান চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের উক্ত সিদ্ধান্তের বিরুদ্ধে মহামান্য হাইকোর্টে রিট পিটিশন নং-৫০৭১ অব ২০২৩ দাখিল করলে বিজ্ঞ বিচারক শুনানি শেষে বৃহস্পতিবার (২৭ এপ্রিল) রুলনীশি জারি করে বাংলাদেশ গেজেট অনুসরণ না করে দরপত্র ব্যতীত নতুন শিপ হ্যান্ডলিং অপারেটর তালিকাভুক্ত করার সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না তার কারণ দর্শানোর জন্য চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বরাবরে নির্দেশ দেন এবং গেজেট অনুসরণ না করে দরপত্র ব্যতীত নতুন শিপ হ্যান্ডলিং অপারেটর তালিকাভুক্ত করার সিদ্ধান্তের ওপর ৬ মাসের স্থগিতাদেশ প্রদান করেন।

—-ইউএনবি