June 21, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, June 11th, 2024, 7:21 pm

চতুর্থ ধাপে চীনের মহাকাশ অভিযানের জন্য ১০ জন নির্বাচিত

সিনহুয়া, বেইজিং

তুর্থ ধাপের মহাকাশ অভিযানের উদ্দেশ্যে আট মহাকাশ পাইলট ও দুইজন পেলোড বিশেষজ্ঞ নির্বাচিত করেছে চীন। মঙ্গলবার চায়না ম্যানড স্পেস এজেন্সির (সিএমএসএ) এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

দুই পেলোড বিশেষজ্ঞের একজন হংকংয়ের বিশেষ প্রশাসনিক অঞ্চলের এবং অন্যজন ম্যাকাও অঞ্চলের জানিয়ে সিএমএসএ বলেছে, এই প্রথম তারা ওই দুই বিশেষ অঞ্চল থেকে মহাকাচারী নির্বাচন করল। স্থানীয়দের কাছ থেকে আরও সমর্থন আদায়ের লক্ষ্যেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

নির্বাচিতরা চীন মহাকাশচারী গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষণ নেবে।

২০২২ সালে চতুর্ধ ধাপের মহাকাশ অভিযানের মহাকাশচারী নির্বাচন প্রক্রিয়া শুরু হয়।

১৯৯৮ সালের প্রথম অভিযানের সময় বিমান বাহিনীর ১৪ পাইলটকে মহাকাশে পাঠায় চীন। এরপর ২০১০ সালে বিমান বাহিনীর ১৪ সদস্যসহ আরও ৭ নভোচারীকে নির্বাচন করে তারা। ২০২০ সালে তৃতীয় অভিযানের জন্য পাইলট, ফ্লাইট ইঞ্জিনিয়ার ও পেলোড বিশেষজ্ঞদের সমন্বয়ে ১৮ সদস্যের দল নির্বাচন করা হয়।

সিএমএসএ জানিয়েছে, সময়ের সঙ্গে সঙ্গে চীনের মহাকাশচারী নির্বাচন এবং প্রশিক্ষণ ব্যবস্থা আরও পরিশীলিত ও সুপ্রতিষ্ঠিত হয়েছে। ক্রুড স্পেস এক্সপ্লোরেশনে আন্তর্জাতিক সহযোগিতা গভীর হওয়ার সঙ্গে সঙ্গে বিদেশি মহাকাশচারীদের নির্বাচন এবং প্রশিক্ষণ প্রক্রিয়ায় অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানানো হবে এবং : পরবর্তীতে চীনের মহাকাশ স্টেশনে মিশন চালানো হবে।