June 28, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, June 2nd, 2022, 9:07 pm

চবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার দাবিতে শিক্ষার্থীদের রেল অবরোধ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগের দাবিতে নগরীর ষোলশহর স্টেশনের রেললাইন অবরোধ করে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার সকাল থেকে গায়ে কাফনের কাপড় পড়ে বিক্ষোভ করে তারা। এতে করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়গামী সাড়ে ১০টার শাটল ট্রেন আধাঘণ্টা দেরিতে ছেড়ে যায়।

আন্দোলনকারীরা বলেন, দ্বিতীয়বার পরীক্ষার দাবি জানিয়ে দীর্ঘ ছয় মাস আমরা আন্দোলন করে আসছি। শিক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) সবখানেই আমাদের দাবির বিষয়ে অবহিত করেছি। তারাও আমাদের বিষয়ে একমত। কিন্তু চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের সঙ্গে বার বার কথা দিয়ে কথা ভঙ্গ করছেন। বাধ্য হয়ে আমরা কাফনের কাপড় পড়ে আন্দোলনে নেমেছি।

আরেক আন্দোলনকারী শিক্ষাথী সৈকত মজুমদার বলেন, আমরা ২০১৮ সালে এসএসসি ও ২০২০ সালে এইচএসসি পরীক্ষা দিয়েছি। বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ সেশনের পরীক্ষায় অংশগ্রহণ করি। একবার নয়, তিনবার ভর্তি পরীক্ষার তারিখ পরিবর্তন করেছে প্রশাসন। মহামারির মধ্যে আমরা পরীক্ষা দিয়েছি। আমাদের অটোপাস দেয়ার কথা, সেটিও দেয়নি। এখন দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ না দিলে আমাদের বেঁচে থাকাই অর্থহীন।

চবির প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া বলেন, তাদের দাবি যুক্তিক। তবে এখানে দ্বিতীয়বার পরীক্ষায় কোনো সুযোগ নেই, সিদ্ধান্ত পরিবর্তন হবে না।

এর আগে গতকাল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দিনভর অবরোধ পালন করেছিল ছাত্রলীগের একাংশ।

—-ইউএনবি