December 1, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, November 16th, 2022, 7:22 pm

চবির মূল ক্যাম্পাসে ফেরার দাবিতে ফটকে তালা লাগিয়ে চারুকলার শিক্ষার্থীদের বিক্ষোভ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)র চারুকলা ইনস্টিটিউট চট্টগ্রাম শহর থেকে মূল ক্যাম্পাসে ফিরিয়ে নেয়ার দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা চারুকলা ইনস্টিটিউটের মূল ফটকে তালা ঝুলিয়ে বিক্ষোভ করেছে। এতে সকাল থেকে ক্যাম্পাসে ঢুকতে পারেনি কোনও শিক্ষক বাস ও কর্মচারীরা।

বুধবার বেলা সাড়ে ১১টার দিকে ক্যাম্পাসের মূল ফটকে তালা লাগিয়ে বিক্ষোভ শুরু করে শিক্ষার্থীরা।

উল্লেখ্য,চারুকলা ইনস্টিটিউটকে শহর থেকে মূল ক্যাম্পাসে (চবিতে) ফিরিয়ে নেয়ার দাবিতে টানা ১৫ দিন ধরে আন্দোলন করে যাচ্ছেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে গত ১৫ দিন ধরে বন্ধ চারুকলা ইনস্টিটিউটের শিক্ষা কার্যক্রম। এর ফলে স্থবির হয়ে পড়েছে অ্যাকাডেমিক সব কার্যক্রম। শিক্ষার্থীরা আন্দোলন করলেও প্রশাসনের কোনও কর্মকর্তাকে সেখানে দেখা যায়নি।

শিক্ষার্থীরা জানায়, প্রশাসন থেকে পরিষ্কার কোন সিদ্ধান্ত না আসা পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবে।

এর আগে, গত ২ সেপ্টেম্বর থেকে ক্লাস বর্জন করে চারুকলার ইনস্টিটিউটের শ্রেণিকক্ষ সংস্কার, আবাসিক হলের ব্যবস্থাসহ ২২ দফা দাবিতে শিক্ষার্থীরা আন্দোলন করলেও এখন মূল দাবি চারুকলাকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্থানান্তর করা।

জানতে চাইলে চারুকলার চতুর্থ বর্ষের শিক্ষার্থী খন্দকার মাসরুল আল ফাহিম বলেন, ‘আমরা আজ ১৫ দিন ধরে অবস্থান কর্মসূচি পালন করছি। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আমাদের সঙ্গে মিটিংয়ে বসেছে। কিন্তু কোনও সমাধান দিতে পারেননি তারা। তাই আমাদের আন্দোলন চলমান থাকবে।’

চলমান আন্দোলনের মধ্যে গত ৮ নভেম্বর শিক্ষার্থীদের প্রতিনিধি দলের সঙ্গে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও চারুকলা বিভাগের শিক্ষকরা বৈঠকে বসেন। সেখানে বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের সঙ্গে একমত পোষণ করলেও সহমত প্রকাশ করেননি বিভাগের শিক্ষকরা। বৈঠকে শিক্ষকদের সঙ্গে বিতর্কের একপর্যায়ে মিটিং বর্জন করতে বাধ্য হয় শিক্ষার্থীরা। বৈঠকে শিক্ষকরা চারুকলার নিজস্ব ক্যাম্পাস চাইলেও শিক্ষার্থীরা চান বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্থানান্তর।

এসব বিষয়ে জানতে চারুকলা ইন্সটিটিউটের পরিচালক অধ্যাপক প্রণব মিত্র চৌধুরীকে ফোন করা হলে তিনি ফোন রিসিভ করেননি বলে জানা যায়।

—-ইউএনবি