February 9, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, January 11th, 2023, 7:53 pm

চমেক হাসপাতালে আন্দোলনকারী রোগীদের বিরুদ্ধে পুলিশের মামলা, গ্রেপ্তার ১

সম্প্রতি চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ডায়ালাইসিস ফি বাড়ানোর প্রতিবাদ করায় কয়েকজন কিডনি রোগী ও তাদের স্বজনদের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

বুধবার বেলা সাড়ে ১২টার দিকে পাঁচলাইশ থানার উপপরিদর্শক (এসআই) মোস্তাফিজুর রহমান বাদী হয়ে মো. মোস্তাকিম নামে এক রোগী ও ৫০ থেকে ৬০ অজ্ঞাতপরিচয় জনের বিরুদ্ধে মামলাটি দায়ের করেন।

পাঁচলাইশ থানার পরিদর্শক সাদেকুর রহমান বলেন, রোগীদের বিরুদ্ধে পুলিশকে লাঞ্ছিত ও কাজে বাধা দেয়ার অভিযোগে মামলা করা হয়েছে।

তিনি বলেন, বিক্ষোভকারীদের রাস্তা থেকে সরাতে গিয়ে পাঁচ পুলিশ সদস্য আহত হয়েছেন।

পাঁচলাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নাজিম উদ্দিন মজুমদার জানান, মঙ্গলবার রাস্তা অবরোধ ও যানবাহন চলাচলে বাধা দেয়ায় রোগীদের বিক্ষোভের সময় পুলিশ মোস্তাকিমকে সিএমএইচ থেকে আটক করে।

ডায়ালাইসিস ফি বৃদ্ধির প্রতিবাদে চার দিন ধরে হাসপাতালের ডায়ালাইসিস সেন্টারের সামনে বিক্ষোভ করছেন কিডনি রোগী ও তাদের স্বজনরা।

আন্দোলনকারীরা জানান, একজন রোগীর মাসে আটবার ডায়ালাইসিস করতে হয় এবং তাদের প্রথম দুইবার দুই হাজার ৭৯৫ টাকা এবং বাকি প্রতিটির জন্য ৫১০ টাকা দিতে হয়।

এখন হাসপাতাল কর্তৃপক্ষ ফি বাড়িয়ে দুই হাজার ৯৩৫ টাকা করেছে এবং রোগীদের এক মাসে চারগুণ এবং বাকি ডায়ালাইসিসের জন্য ৫৩৫ টাকা দিতে হবে বলে জানিয়েছেন তারা।

২০১৭ সালে সরকারি-বেসরকারি অংশীদারিত্ব প্রকল্পের অধীনে হাসপাতালে কিডনি ডায়ালাইসিস সেন্টার চালু করা হয়েছিল এবং এটি এখন ৩২টি ডায়ালাইসিস মেশিন দিয়ে কাজ করছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে চুক্তি অনুযায়ী, ভারতীয় কোম্পানি স্যান্ডর ১০ বছর এই কেন্দ্রে তাদের কার্যক্রম চালিয়ে যাবে। প্রতিষ্ঠানটি এ জন্য সরকারি জায়গা ব্যবহার করবে।

এছাড়া একজন রোগীকে প্রতিবার কিডনি ডায়ালাইসিসের জন্য প্রায় ৩০০০ টাকা দিতে হয়।

—-ইউএনবি