November 30, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, June 10th, 2021, 12:03 pm

চলচ্চিত্র নির্মাতা বুদ্ধদেব দাশ আর নেই

না ফেরার দেশে এখন জমালেন বাংলা চলচ্চিত্রের অন্যতম নির্মাতা ও কবি বুদ্ধদেব দাশগুপ্ত। ৭৭ বছর বয়সে দক্ষিণ কলকাতায় নিজের বাসভবনে ঘুমের মধ্যেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এ নির্মাতা। বৃহস্পতিবার ভোর ৬টায় দক্ষিণ কলকাতার নিজের বাসায় তার মৃত্যু হয়েছে বলে এক খবরে জানিয়েছে সংবাদ প্রতিদিন ও আনন্দবাজার পত্রিকা। তার বয়স হয়েছিল ৭৭ বছর। যদিও বেশ কিছুদিন ধরে তার শারীরিক অসুস্থতাও ছিল। ভুগছিলেন কিডনিজনিত রোগে। নিয়মিত চলছিল ডায়ালাইসিসও।

কবি বুদ্ধদেবের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়সহ চলচ্চিত্র জগতের বিশিষ্টজনরা।

পরিচালকের স্ত্রী সোহিনী দাশগুপ্ত বুদ্ধদেব দাশগুপ্তের মৃত্যুর খবর নিশ্চিত করে বলেন, সকালে ঘুম থেকে ডাকতে যান। কিন্তু কোনও সাড়াশব্দ না পেয়ে নির্মাতার ব্যক্তিগত চিকিৎসককে ডাকেন। চিকিৎসক এসে পরিচালকের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেন।

১৯৮৮ সালে ১১ ফেব্রুয়ারি পুরুলিয়া জেলায় জন্মগ্রহণ করেন বুদ্ধদেব দাশগুপ্ত। ১৯৬৮ সালে মাত্র ১০ মিনিটের একটি তথ্যচিত্র নির্মাণের মধ্য দিয়ে পরিচালক জীবন শুরু করেন। তার পরিচালিত উল্লেখযোগ্য চলচ্চিত্রের মধ্যে ‘মন্দ মেয়ের উপাখ্যায়ন’, ‘উড়ো জাহাজ’, ‘দূরত্ব’, ‘নিম অন্নপূর্ণা’, ‘গৃহযুদ্ধ’, ‘কালপুরুষ’ অন্যতম। বুদ্ধদেব দাশগুপ্ত তার নির্মিত একাধিক চলচ্চিত্রের জন্য পেয়েছেন জাতীয় পুরস্কারও।