February 1, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, January 12th, 2023, 9:07 pm

চলতি মাসেই খুচরা বিদ্যুতের দাম বাড়াবে সরকার

ফাইল ছবি

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) সুপারিশ উপেক্ষা করে চলতি মাসেই খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

গড়ে ৫ শতাংশ দাম বাড়ানোর সম্ভাবনা রয়েছে বলে বিশ্বস্ত সূত্র জানিয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে একটি সূত্র জানায়, শিগগিরই বিদ্যুতের মূল্য বৃদ্ধির বিষয়ে গেজেট জারি করা হবে।

এদিকে বৃহস্পতিবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, খুচরা পর্যায়ে প্রতি ইউনিট বিদ্যুতের দাম ০.১৯ টাকা বাড়ানো হবে।

তিনি সাংবাদিকদের বলেন, ১ জানুয়ারি থেকে নতুন শুল্ক কার্যকর হবে।

ডিসেম্বরের শুরুতে, নসরুল বলেছিলেন যে বিইআরসি খুচরা বিদ্যুতের দাম বৃদ্ধির প্রস্তাবের বিষয়ে সিদ্ধান্ত নিতে বিলম্ব করলে, বিদ্যুৎ বিভাগ তার নিজস্ব সিদ্ধান্ত নেবে।

বিইআরসি ২০২২ সালের ২১ নভেম্বর থেকে প্রায় ১৯ দশমিক ৯২ শতাংশ বাল্ক বিদ্যুতের শুল্ক বাড়িয়েছে যা ১ ডিসেম্বর থেকে কার্যকর হয়েছে।

পরবর্তীকালে, ছয়টি বিদ্যুৎ বিতরণ সংস্থা গ্রাহক পর্যায়ে খুচরা বিদ্যুতের শুল্কের অনুরূপ ১৯ দশমিক ৪৪ শতাংশ বৃদ্ধির জন্য বিইআরসি-তে তাদের নিজ নিজ প্রস্তাবনা জমা দেয়।

কিন্তু এক সপ্তাহের মধ্যে, কমিশনের গণশুনানি এবং সিদ্ধান্তের জন্য অপেক্ষা না করে বিশেষ পরিস্থিতিতে নিজস্বভাবে জ্বালানি শুল্ক নির্ধারণের ক্ষমতা সরকারকে ক্ষমতায়নের জন্য ২৮ নভেম্বর মন্ত্রিসভা বিইআরসি অধ্যাদেশ -২০২২ এর একটি সংশোধনী অনুমোদন করে।

এর আগে, বিইআরসির কারিগরি মূল্যায়ন কমিটি (টিইসি) বিদ্যুতের নির্ধারিত গড় শুল্ক প্রায় ২০ শতাংশ বাড়ানোর জন্য বিতরণ সংস্থাগুলোর চাহিদার বিপরীতে খুচরা পর্যায়ে ১৫ দশমিক ৪৩ শতাংশ বাড়ানোর সুপারিশ করেছিল।

কমিটি প্রতি ইউনিট (প্রতি কিলোওয়াট ঘন্টা) সাত দশমিক ১৩ টাকার বিপরীতে প্রতি ইউনিট এক দশমিক ১০ টাকা বৃদ্ধির সঙ্গে নির্ধারিত গড় খুচরা শুল্ক আট দশমিক ২৩ টাকা নির্ধারণের পরামর্শ দিয়েছে।

—-ইউএনবি