December 2, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, October 10th, 2021, 6:49 pm

চলে গেলেন প্রবীণ সাংবাদিক রফিকুল হক ‘দাদুভাই’

প্রবীণ সাংবাদিক, নাট্যকার ও ছড়াকার রফিকুল হক দাদু ভাই মারা গেছেন। তার বয়স হয়েছিল ৮৫ বছর।

দীর্ঘদিন বার্ধ্যকজনিত জটিলতায় ভুগছিলেন রফিকুল হক। বেলা ১১টার দিকে রাজধানীর মুগদা এলাকায় নিজ বাসভবনে তিনি মারা যান বলে পারিবারিক সূত্র জানিয়েছে।

দৈনিক যুগান্তরের ফিচার সম্পাদক রফিকুল হক গত বছর কোভিড-১৯ থেকে সুস্থ হওয়ার পর তার কর্মস্থলে কাজ শুরু করেছিলেন। এরপর বার্ধক্যজনিত জটিলতার কারণে গত ছয় মাস ধরে তিনি সম্পূর্ণ শয্যাশায়ী ছিলেন।

মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলে এক মেয়েসহ অসংখ্য আত্মীয় স্বজন ও শুভান্যুধায়ী রেখে গেছেন।

রফিকুল হক ১৯৩৭ সালের ৮ জানুয়ারি রংপুরে জন্মগ্রহণ করেন।

রফিকুল হক ১৯৭৪ সালে শিশুকিশোরদের সংগঠন ‘চাঁদের হাট’ প্রতিষ্ঠা করেন। এর আগে তার পরিকল্পনায় এবং তত্ত্বাবধানে দৈনিক পূর্বদেশে ‘চাদের হাট’ নামে ছোটদের একটি পাতা বের হতো। তখন থেকে তিনি দাদু ভাই নামে পরিচিতি পান।

রফিকুল হক যুগান্তরের ফিচার এডিটর ছাড়াও ওই প্রতিষ্ঠানে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। এর আগে দৈনিক জনতার নির্বাহী সম্পাদক ছিলেন তিনি। এছাড়া দৈনিক লাল-সবুজ, আজাদ, দ্য বাংলাদেশ অবজারভারেও কাজ করেছেন।

১৯৭৬ সাল থেকে ১৯৮৩ সাল পর্যন্ত তিনি কিশোর বাংলার ভারপ্রাপ্ত সম্পাদক ছিলেন।

বাংলা শিশুসাহিত্যে গুরুত্বপূর্ণ অবদানের জন্য রফিকুল হক দাদুভাই ২০০৯ সালে বাংলা একাডেমি পুরস্কার। এছাড়া তিনি বাংলাদেশ শিশু একাডেমি পুরস্কার, অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার, চন্দ্রাবতী একাডেমি পুরস্কার, নিখিল ভারত শিশুসাহিত্য পুরস্কারসহ বিভিন্ন পুরস্কার লাভ করেন।

–ইউএনবি