June 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, April 30th, 2024, 7:38 pm

চাঁপাইনবাবগঞ্জে ২৪ ঘণ্টায় ৬২ জন ডায়রিয়ার রোগী ভর্তি

দেশজুড়ে তীব্র গরম ও দাবদাহ বয়ে যাচ্ছে। একদিকে বৃষ্টির দেখা মিলছে না, অন্যদিকে তাপমাত্রা বেড়েই চলেছে। এরই মধ্যে চাঁপাইনবাবগঞ্জে দেখা দিয়েছে ডায়রিয়ার প্রকোপ।

২৫০ শয্যা বিশিষ্ট জেলা হাসপাতালে ডায়রিয়া রোগীর সংখ্যা প্রতিদিন বাড়ছে। আক্রান্তদের অধিকাংশই শিশু।

হাসপাতাল সূত্রে জানা গেছে, বর্তমানে হাসপাতালে ভর্তি রয়েছেন ৭০ জন রোগী। এছাড়া গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ৬২ জন রোগী।

হাসপাতালে ভর্তি সদর উপজেলার মহারাজপুর এলাকার এক শিশুর মা পলি রানী বলেন, তার ১১ মাসের শিশুর পাতলা পায়খানা, বমি। এ অবস্থায় সোমবার হাসপাতালে মেয়েকে নিয়ে এসেছেন। চিকিৎসা পেয়ে মেয়েটি কিছুটা আরাম পেয়েছে।

আরেক রোগীর মা জান্নাতুন বলেন, ‘আমার মেয়ের ডায়রিয়া হয়েছে। রবিবার হাসপাতালে ভর্তি করেছি। এখন একটু সুস্থ আছে।’

এদিকে রোগীর চাপ বেড়ে যাওয়ায় ডাক্তার ও নার্সরাও চিকিৎসা সেবা দিতে হিমশিম খাচ্ছেন বলে জানান হাসপাতালের নার্সিং সুপারভাইজার ইনচার্জ বেগম নুরুন্নাহার।

তিনি বলেন, আসলে হঠাৎ করে রোগী বাড়লে একটু চাপে পড়তে হয়। তারপরও সেভাবে আমাদের পরিস্থিতির সামাল দিতে হয়। আমরা রোগীর সেবা দেওয়ার জন্য প্রস্তুত রয়েছি।

জেলা হাসপাতালের তত্বাবধয়ক ডা. মাসুদ পারভেজ বলেন, তীব্র গরমের কারণে এমন অবস্থার সৃষ্টি হয়েছে। ডায়রিয়া রোগীদের মধ্যে শিশুদের সংখ্যায় বেশি।

তিনি আরও বলেন, এখন প্রচণ্ড দাবদাহ চলছে। এ অবস্থায় যারা বাইরে চলাচল করবেন বিশেষ করে খেটে খাওয়া লোকদের রোদে কাজ করার ফাঁকে ফাঁকে ছায়ায় বিশ্রাম নিতে হবে।

তাহলে হিট স্ট্রোক থেকে রক্ষা পাওয়া যাবে।

তিনি স্বাভাবিক পানি, ওরস্যালাইন পান, রোদের মধ্যে সাবধানে চলাচল এবং বাবা-মাকে শিশুদের প্রতি বিশেষ যত্ন নেওয়ার পরামর্শ দেন।

—–ইউএনবি