December 6, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, January 16th, 2022, 9:00 pm

চাকরিপ্রত্যাশীদের অবরোধে পুলিশের লাঠিচার্জ, আহত ১০

রোববার সকালেই নীলক্ষেত মোড় অবরোধ করে চাকরির আবেদনের বয়সসীমা স্থায়ীভাবে বৃদ্ধিসহ নানা দাবীতে। আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর চড়াও পুলিশ।

নিজস্ব প্রতিবেদক :

চাকরিতে প্রবেশের বয়সসীমা স্থায়ীভাবে বৃদ্ধি, নিয়োগ পরীক্ষায় জালিয়াতি বন্ধ করাসহ চার দফা দাবিতে চাকরিপ্রত্যাশীদের নীলক্ষেত মোড় অবরোধ কর্মসূচিতে পুলিশ লাঠিচার্জ করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। রোববার (১৬ জানুয়ারী) দুপুর সাড়ে ১২টার দিকে পুলিশ লাঠিচার্জ করে বলে জানা যায়। আন্দোলনকারীরা জানান, নীলক্ষেত এলাকায় পুলিশের লাঠিচার্জে চারজন আহত হয়েছে। অন্যদিকে, মিরপুরে একই দাবিতে চাকরিপ্রত্যাশীরা আন্দোলন করলে সেখানে পুলিশের লাঠিচার্জে ছয়জন আহত হয়েছেন বলে জানা যায়। আন্দোলনকারীদের পক্ষ থেকে জানানো হয়, মিরপুর থেকে পাঁচজনকে পুলিশ আটক করে মিরপুর-২ মডেল থানায় নিয়ে গেছে। তাদের ছাড়িয়ে আনতে গেলে আরও ১২ জনকে পুলিশ আটক করে।

রোববার সকালেই নীলক্ষেত মোড় অবরোধ করে চাকরির আবেদনের বয়সসীমা স্থায়ীভাবে বৃদ্ধিসহ নানা দাবীতে। আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর চড়াও পুলিশ।

আন্দোলনকারীদের প্ল্যাটফর্ম ‘সর্বদলীয় চাকরিপ্রত্যাশী ঐক্য পরিষদ’- এর অন্যতম সমন্বয়ক ওমর ফারুক জানান, সাড়ে ১২টার দিকে নীলক্ষেতে পুলিশ লাঠিচার্জ করে। এতে তিনিসহ তাসলিমা লিমা, রেজওয়ানা এবং মোশাররফ নামে চারজন আহত হন। তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়। তিনি আরও জানান, অন্যদিকে মিরপুরে তাদের ছয়জনের মতো আহত হয়েছেন। এ ছাড়া সেখানে মানিক হোসেন রিপনসহ পাঁচজনকে গ্রেফতার করে মিরপুর-২ মডেল থানায় রাখা হয়েছে। তাদের ছাড়িয়ে আনতে গেলে আরও ১২ জনকে পুলিশ আটক করেছে। লাঠিচার্জের বিষয়ে নিউমার্কেট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) স. ম. কাইয়ুম বলেন, আমরা তাদের দাবিগুলো শুনেছিলাম। তাদের বলেছিলাম বর্তমানে করোনা মহামারি মোকাবিলায় ১১টি বিধিনিষেধ চলছে। যাতে এরকম সভা সমাবেশ নিষিদ্ধ। তাই তাদের বলেছি, তোমরা চলে যাও। তারা আমাদের কাছে সময়ও চেয়েছিল। আমরা তাদের প্রায় ৪৫ মিনিট দিয়েছি। এর পরও তাদের উঠে যাওয়ার জন্য ১০ মিনিট সময় দিয়েছিলাম। কিন্তু তারা ওঠেনি। এর পরেই আমরা জনদুর্ভোগ তাদের সরিয়ে দিয়েছি। আটকের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, কাউকে গ্রেফতার বা আটক করা হয়নি। আমারা শুধু যান চলাচল স্বাভাবিক করতে তাদের সরিয়ে দিয়েছি। এর আগে, সকাল সাড়ে ১০টার দিকে পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী শাহবাগ মোড়ে অবস্থান নিলে পুলিশ সেখান থেকে আন্দোলনকারীদের সরিয়ে দেয়। এরপর তারা রাজধানীর নীলক্ষেত মোড় অবরোধ করেন। একই সময়ে রাজধানীর মিরপুর ১০ চত্বরও অবরোধ করা হয়। আন্দোলনকারীদের অন্যান্য দাবিগুলো হলোÑ চাকরিতে আবেদনের ফি সর্বোচ্চ ১০০ টাকা করা এবং একই সময়ে একাধিক নিয়োগ পরীক্ষা বন্ধ করে সমন্বিত নিয়োগ পরীক্ষার ব্যবস্থা করা।