June 26, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, June 2nd, 2022, 9:17 pm

চাপের মধ্যে ডলারের একক রেট প্রত্যাহার করল বাংলাদেশ ব্যাংক

প্রতীকী ছবি

চাহিদা ও সরবরাহ বিবেচনায় ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন ঠেকাতে ব্যাংকগুলোর জন্য ডলারের একক রেট বেঁধে দেয়ার সিদ্ধান্ত প্রত্যাহার করেছে বাংলাদেশ ব্যাংক।

গত রবিবার এক ডলারের একক বিনিময় হার ৮৯ টাকা নির্ধারণ করে দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। তবে প্রবাসীদের কাছ থেকে রেমিটেন্স প্রবাহ কমে যাওয়া এবং রপ্তানিকারকরা বিল নবায়ন না করায় বৃহস্পতিবার আগের সিদ্ধান্ত থেকে সরে এসেছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, প্রবাসী আয় (রেমিটেন্স) এবং আমদানি বিল প্রতিযোগিতামূলক বাজার মূল্যে বিনিময় করা হবে। এছাড়া ডলারের বাজার মূল্যে রপ্তানি আয় নগদ করা হবে।

বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম ইউএনবিকে বলেন, ‘বৃহস্পতিবার থেকে বাজারের চাহিদার পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় ব্যাংক ব্যাংকগুলোকে ডলারের মূল্য নির্ধারণের অনুমতি দিয়েছে।’

কেন এই সিদ্ধান্ত নেয়া হয়েছে তা ব্যাখ্যা করে তিনি বলেন, ‘ব্যাংকগুলো বলেছে যারা রেমিটেন্স পাঠাচ্ছেন তারা ডলারের রেট ঠিক মনে করছেন না। তাই প্রতিযোগিতামূলক বাজারের ওপর নির্ভর করে ব্যাংকগুলো ডলারের রেট নির্ধারণ করবে।’

একই সঙ্গে মানি এক্সচেঞ্জ হাউসগুলো যাতে অস্বাভাবিক মাত্রায় ডলারের দাম বাড়াতে না পারে সেদিকে নজর রাখতে ব্যাংকগুলোকে নির্দেশ দেয়া হয়েছে বলে তিনি জানান।

—ইউএনবি