January 19, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, November 27th, 2021, 8:04 pm

চিকিৎসার জন্য খালেদা জিয়ার দ্রুত বিদেশে যাওয়া দরকার: ফখরুল

ফাইল ছবি

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শনিবার বলেছেন, তাদের দলের চেয়ারপার্সন খালেদা জিয়ার যকৃত থেকে রক্তক্ষরণ বন্ধ করতে অবিলম্বে তাকে দেশের বাইরে নিয়ে যাওয়া দরকার।

তিনি বলেন, ‘খালেদা জিয়া অনেক রোগে ভুগলেও এখন প্রধান সমস্যা তার লিভারে। লিভার থেকে রক্তক্ষরণ তার জীবনকে ঝুঁকিতে ফেলেছে। এটা অবিলম্বে বন্ধ করতে হবে।

এক আলোচনা সভায় বিএনপি নেতা বলেন, বাংলাদেশের সেরা চিকিৎসকরা কয়েকদিন ধরে তার লিভারে রক্তক্ষরণের উৎস শনাক্ত করতে নানাভাবে কাজ করছেন, কিন্তু প্রয়োজনীয় প্রযুক্তি ও যন্ত্রপাতির অভাবে তারা কোনো অগ্রগতি করতে পারছেন না।

বিএনপি নেতা বলেন, এ কারণেই ডাক্তাররা বারবার বলছেন তাকে একটি উন্নত হাসপাতালে নিয়ে যেতে হবে যেখানে তার সমস্যা এবং রক্তপাতের উৎস শনাক্ত করার জন্য প্রয়োজনীয় প্রযুক্তি ও ডিভাইস আছে।

শহীদ ডক্টর মিলন দিবস উপলক্ষে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) অনুষ্ঠানের আয়োজন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) এবং নব্বই দশকের সর্বদলীয় ছাত্র ঐক্য এর বিএনপিপন্থী ছাত্রনেতারা।

এসময় খালেদা জিয়ার অসুস্থতা নিয়ে ক্ষমতাসীন দলের বিভিন্ন ‘অপমানজনক’ মন্তব্যের জন্য ফখরুল ক্ষমতাসীন দলের নেতাদের নিন্দা করেন। তিনি বলেন, এটা দুর্ভাগ্যজনক যে ক্ষমতাসীন দলের নেতাদের রাজনৈতিক শিষ্টাচার বা মানবিক মূল্যবোধ নেই।

তিনি বলেন, আওয়ামী লীগ নেতারা এতই ‘উদ্ধত’ যে তারা খালেদা জিয়াসহ কারও বিরুদ্ধে ‘অশোভন’ মন্তব্য করতে দ্বিধা করেন না।

৭৬ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে হাসপাতাল থেকে বাড়ি ফেরার ছয়দিন পর ১৩ নভেম্বর এভারকেয়ার হাসপাতালে পুনরায় ভর্তি করা হয়।

বিএনপির চেয়ারপার্সনের চিকিৎসকরা জানিয়েছেন, তিনি রিউমাটয়েড আর্থ্রাইটিস, ডায়াবেটিস, চোখ ও দাঁতের জটিলতায় ভুগছেন।

তারা বলেন, খালেদার অবিলম্বে বিদেশে উন্নত চিকিৎসা প্রয়োজন। কারণ তিনি হৃদরোগ, কিডনি ও লিভারের জটিল সমস্যা, উচ্চ রক্তে শর্করা এবং নিম্ন হিমোগ্লোবিনের মাত্রায় ভুগছেন।

পরিবারের পক্ষ থেকে, খালেদা জিয়ার ছোট ভাই শামীম ইস্কান্দার উন্নত চিকিৎসার জন্য তাকে বিদেশে যাওয়ার অনুমতি দেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়ে ১১ নভেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেছেন।

তবে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, খালেদা জিয়া কারাগারে ফেরার পর নতুন করে আবেদন করলে সরকার তার আপিল বিবেচনা করবে।

—ইউএনবি