November 28, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, June 14th, 2021, 7:53 pm

চীনে পরমাণু কেন্দ্রে লিক, বড় বিপর্যয়ের আশঙ্কা

ফাইল ছবি

অনলাইন ডেস্ক :
চীনের একটি পরমাণু বিদ্যুৎ কেন্দ্রে রেডিওঅ্যাক্টিভ লিক তৈরি হয়েছে, যার ফলে আশঙ্কা দেখা দিয়েছে বড় ধরণের বিপর্যয়ের।

দেশটির সঙ্গে যৌথভাবে এই পরমাণু কেন্দ্রের মালিক ফ্রান্সের একটি কোম্পানি। সোমবার ফরাসি ওই কোম্পানিটি জানায়, তারা পরমাণু কেন্দ্রে ‘পারফর্মেন্স ইস্যু’ সমাধানের চেষ্টা করছে।

তেইশান পরমাণু বিদ্যুৎ কেন্দ্রটি হংকংয়ের কাছাকাছি অবস্থিত। চায়না গুয়াংডং নিউক্লিয়ার পাওয়ার গ্রুপ এবং ফরাসি বহুজাতিক বিদ্যুৎ কোম্পানি ইলেকট্রিসি দে ফ্রান্সের ফ্রামোটোম এই পরমাণু কেন্দ্রের যৌথ মালিক। এই প্লান্টটি পরিচালনা করতেও সাহায্য করে ফ্রামোটোম।

সোমবার তারা জানায়, চীনের গুয়াংডং প্রদেশের তেইশান পরমাণু বিদ্যুৎ কেন্দ্রে পারফর্মেন্স ইস্যু সমাধানের চেষ্টা করছে ফ্রামোটোম।

সংস্থাটি এক বিবৃতিতে জানায়, আমাদের কাছে যে তথ্য রয়েছে তাতে নিরাপত্তা প্যারামিটার মেনেই ওই প্লান্টটি পরিচালনা করা হচ্ছে। আমাদের টিম সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের সঙ্গে মিলে পরিস্থিতি পর্যালোচনা করছে। আর যদি কোনও ইস্যু দেখা দেয় যে, সেক্ষেত্রে কি করা যেতে পারে সেটাও খতিয়ে দেখছে।

তেইশান প্লান্ট হংকংয়ের ১৩৫ কিলোমিটার দূরে অবস্থিত। হংকং অবজারভেটরি জানিয়েছে, সোমবার সেখানে রেডিয়েশন স্বাভাবিকই ছিল।

সোমবার মার্কিন গণমাধ্যম সিএনএন জানায়, ফ্রামোটোম যুক্তরাষ্ট্রের জ্বালানি মন্ত্রণালয়কে একটি চিঠিতে ‘সম্ভাব্য রেডিওলজিক্যাল হুমকির’ ব্যাপারে সতর্ক করে দিয়েছে। এসময় তারা জানায়, চীনের কর্তৃপক্ষ প্লান্টের বাইরে রেডিয়েশনের সহনশীল মাত্রা বাড়াচ্ছে, যাতে করে এটি বন্ধ না হয়ে যায়।

সিএনএন জানিয়েছে, বর্তমানে প্লান্ট থেকে যে মাত্রায় রেডিয়েশন হচ্ছে তা মারাত্মক হুমকি নয় বলে মনে করছে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা।