May 21, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, March 31st, 2022, 9:21 pm

চীনে বিধ্বস্ত বিমানের ৪৯ হাজারের বেশি টুকরো উদ্ধার

অনলাইন ডেস্ক :

চীনে গেলে সপ্তাহে চায়না ইস্টার্ন বোয়িং ৭৩৭-৮০০ নামে একটি বিমান বিধ্বস্তের ঘটনায় বিমানটির ধ্বংসাবশেষের ৪৯ হাজারের বেশি টুকরো পাওয়া গেছে বলে জানিয়েছেন চীনা কর্মকর্তারা।

বৃহস্পতিবার দেশটির সংবাদ সংস্থা সিনহুয়া চীনের সিভিল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের এভিয়েশন সেফটি ডিরেক্টর ঝু তাও এর বরাত দিয়ে এসব তথ্য নিশ্চিত করেছেন।

সেফটি ডিরেক্টর ঝু তাও এক সংবাদ সম্মেলনে বলেছেন, দুর্ঘটনার প্রায় ১০ দিন পর বিধ্বস্ত বিমানটির অনুভূমিক স্টেবিলাইজার, ইঞ্জিনসহ গুরুত্বপূর্ণ অংশগুলো উদ্ধার করা হয়েছে।

ঝু বলেন, দুর্ঘটনার ৩০ দিনের মধ্যে একটি প্রাথমিক তদন্ত প্রতিবেদন দেয়া হবে।

গুয়াংজি সরকারের একজন কর্মকর্তা ঝাং ঝিওয়েন বলেছেন, ২২ হাজার কিউবিক মিটার (আট লাখ ঘনফুট) এরও বেশি মাটি খনন করা হয়েছে এবং প্লেনের ৪৯ হাজার ১১৭ টুকরো পাওয়া গেছে। দুর্গম অঞ্চল সঙ্গে বৃষ্টি ও কর্দমাক্ত অবস্থার কারণে অনুসন্ধান কাজ বিঘ্নিত হয়েছে।

তিনি আরও জানান, দুর্ঘটনাস্থল থেকে দুটি ‘ব্ল্যাক বক্স’- ফ্লাইট ডেটা রেকর্ডার ও ককপিট ভয়েস রেকর্ডার পাওয়া গেছে। পরীক্ষা ও বিশ্লেষণের জন্য এগুলো বেইজিং পাঠানো হয়েছে।

এদিকে দীর্ঘদিনের আন্তর্জাতিক চুক্তির অধীনে তদন্তে অংশ নিতে ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ডের মার্কিন তদন্তকারীদের একটি দল এবং বোয়িং এবং ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের উপদেষ্টাদের চীনে যাওয়ার অনুমতি দেয়া হয়েছে।

উল্লেখ্য, গত ২১ মার্চ (সোমবার) চীনের দক্ষিণাঞ্চলীয় গুয়াংসি প্রদেশে ১২৩ জন যাত্রী ও ৯ জন ক্রু সদস্য নিয়ে বিমানটি বিধ্বস্ত হয় এবং এতে সবাই নিহত হন।